মঙ্গলবার, অক্টোবর ১৫

প্লিজ কিছু করুন! গাছ কাটা রুখতে প্রধান বিচারপতির দরজায় যাচ্ছে আরে কলোনির আন্দোলনকারীরা

দ্য ওয়াল ব্যুরো: হাতে সময় নেই। উপায়ও নেই। তাই ‘মুম্বইয়ের ফুসফুস’ আরে কলোনির গাছ বাঁচাতে এ বার দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের দ্বারস্থ হচ্ছেন আন্দোলনকারীরা। তাঁদের তরফে বলা হয়েছে, রবিবার বিকেলেই প্রধান বিচারপতির দ্বারস্থ হচ্ছেন তাঁরা।

আন্দোলনকারীরা বিবৃতি দিয়ে জানিয়েছেন, এখন মুম্বই হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করেই সুপ্রীম কোর্টে পিটিশন করতে গেলে যে সময় লাগবে, সেই সময়ে গাছ সাফ করে দেবে প্রশাসন। তাই আন্দোলনকারীদের আর্জি, প্রধান বিচারপতি তাঁর ক্ষমতা প্রয়োগ করে কিছু একটা করুন।

গ্রেটার মুম্বইয়ের এই এলাকাতে মেট্রোর কারশেড করার পরিকল্পনা হয়। গ্রেটার মুম্বই পুরসভার পার্কস অ্যান্ড গার্ডেন বিভাগ আড়াই হাজার গাছ কাটার অনুমতি দিয়ে দেয়। এরপর শুরূ হয় আন্দোলন। মামলা হয় মুম্বই হাইকোর্টে। কিন্তু শুক্রবার মুম্বই হাইকোর্ট আন্দোলনকারীদের আবেদন খারিজ করে দেয়। স্পষ্ট বলে দেয়, এটা কোনও সংরক্ষিত বানাঞ্চল নয়। এখানে এই বিধি খাটে না।

ওই রাত থেকেই দেদার গাছ কাঁটা শুরু করে দেয় প্রশাসন। বুলডোজার দিয়ে চলছে সেই কাজ। আন্দোলন, বিক্ষোভেও থামেনি গাছে কাটা। কার্যত পথ না পেয়ে এ বার রঞ্জন গগৈয়ের দরজায় আরে কলোনির আন্দোলনকারীরা।

Comments are closed.