শনিবার, মার্চ ২৩

ট্রাফিক জ্যাম আর নয়, মুম্বইতে চালু হচ্ছে উবের বোট সার্ভিস, এর পর কি কলকাতা?

দ্য ওয়াল ব্যুরো: যানজটে নাজেহাল হবার দিন শেষ হল বলে। সড়কপথে ট্রাফিক জ্যামে গলদঘর্ম না হয়ে বরং মোবাইলে বুক করে নিতে পারবেন আস্ত একটা স্পিডবোট। ঠিক ক্যাব বুক করার মতোই। তাতেই চেপে ভাসতে ভাসতে পৌঁছে যান গন্তব্যে। স্বপ্ন নয়, ভারতে এই পরিষেবা আনছে অ্যাপ ক্যাব সংস্থা উব‌্‌র।

বাণিজ্যনগরী মুম্বইতে ইতিমধ্যেই উব‌্‌র বোট সার্ভিস চালু করার কথা ঘোষণা করা হয়েছে সংস্থার তরফে। আর কিছুদিনের মধ্যেই হয়তো আরবসাগরের জলে ভাসতে দেখা যাবে উব‌্‌র স্পিডবোট বা উব‌্‌র ভেসেল। মুম্বইতে এই পরিষেবা ঠিকঠাক চললে, দেশের বাকি শহরেও দ্রুত উব‌্‌র বোট সার্ভিস চালু করা হবে বলে জানিয়েছে সংস্থা কর্তৃপক্ষ।

ক্রোয়েশিয়া এবং তুরস্কে রমরম করে চলে উব‌্‌র ভেসেল। বাল্টিমোর, বস্টন, কায়রো, ফ্রান্সে সাময়িক ভাবে চালু হয়েছিল এই পরিষেবা। ভারতে উব‌্‌র সংস্থার প্রধান প্রভজিৎ সিংহ জানিয়েছেন, এক বছর আগেই দেশে এই পরিষেবা চালুর কথা ভাবা হয়েছিল। তার জন্য সবচেয়ে আগে বেছে নেওয়া হয়েছে মুম্বইকেই। কারণ মনে করা হচ্ছে, মুম্বইয়ের মতো যানজটপূর্ণ শহরে উব‌্‌র বোট চালু করতে পারলে, যাতায়াতের সময় প্রায় ৯০ শতাংশ কমানো যাবে।

মোবাইল অ্যাপে চটজলদি বুক করে নিলেই হাজির হয়ে যাবে উব‌্‌র বোট। ৬ বা ৮ সিটের ছোট বোটের ভাড়া শুরু ৫,৭০০ টাকা থেকে। আসন সংখ্যা বাড়লে ভাড়াও বাড়বে সেটা বলাই বাহুল্য। আর বড় ভেসেল বুক করতে চাইলে ভাড়া গুনতে হবে প্রায় ৯,৫০০ টাকা।  প্রাথমিক ভাবে একজনের জন্য আলাদা করে কোনও পরিষেবা নেই, ট্রাফিক এড়িয়ে জলে ভেসে যেতে চাইলে একটা ছোট বোটই আপাতত ভাড়া করতে হবে। তবে ভবিষ্যতে সিঙ্গল-রাইডের কথাও ভাবা হবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে।

মুম্বইয়ের পরে দেশের কোন শহরকে বেছে নেবে উব‌্‌র বোট সার্ভিস? বস্টনে উব‌্‌র কনসাল্টিং গ্রুপ জানিয়েছে, ভারতের মধ্যে সবচেয়ে যানজটপূর্ণ শহরগুলিকেই প্রাথমিক তালিকায় রাখা হয়েছে। মুম্বইয়ের পরে তালিকায় রয়েছে দিল্লি, কলকাতা, বেঙ্গালুরু।

সড়ক, জল তো হল, আকাশপথই বা বাকি থাকে কেন!  উব‌্‌র সংস্থার পরবর্তী সংযোজন তাই উব‌্‌র হেলিকপ্টার।  চলতি বছরেই হয়তো আপনার বাড়ির ছাদের উপর দিয়ে উড়তে দেখা যাবে  উব‌্‌র কপ্টারকে।

Shares

Comments are closed.