মঙ্গলবার, ডিসেম্বর ১০
TheWall
TheWall

জঙ্গিরা জলের তলা দিয়ে হামলার প্রশিক্ষণ নিচ্ছে, তবে আমরাও তৈরি: নৌসেনা প্রধান

দ্য ওয়াল ব্যুরো : স্থলভাগ কিংবা আকাশপথে ব্যর্থ হয়ে এ বার নাকি জলের তলা দিয়ে হামলার পরিকল্পনা করছে জঙ্গিরা, এমনটাই জানালেন নৌসেনা প্রধান অ্যাডমিরাল করমবীর সিং। তবে ভারতীয় নৌসেনাও এই ধরণের কোনও হামলা রুখতে তৎপর বলেই দাবি করেছেন তিনি।

পুনেতে ভারতীয় নৌসেনার একটি অনুষ্ঠানে গিয়ে করমবীর সিং বলেন, “আমরা গোয়েন্দা মারফত খবর পেয়েছি, জইশ ই মহম্মদের আন্ডারওয়াটার উইং ( জলের তলা দিয়ে হামলার জন্য বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত ) বেশ কিছুদিন ধরে ট্রেনিং নিচ্ছে। আমরা সবদিকে খবর রাখছি। এটুকু আপনাদের বলতে পারি আমরা সতর্ক আছি। এই ধরণের কোনও হামলা হলে তার যোগ্য জবাব দেবে ভারতীয় নৌসেনা।”

অ্যাডমিরাল সিং আরও বলেন, ২০০৮ সালের মুম্বই হামলার পর থেকে উপকূল এলাকায় সতর্কতা আরও বাড়িয়ে দেওয়া হয়েছে। তিনি বলেন, “ভারতের এত বড় উপকূল এলাকার সুরক্ষার জন্য যা যা দরকার সব করছে নৌসেনা। আমরা কোনও দিকে ফাঁক রাখিনি। ভারতের সব উপকূল এলাকা সুরক্ষিত। কোনও ভাবে যাতে জঙ্গিরা ঢুকতে না পারে, সে দিকে নজর রাখছি আমরা।”

যদিও বাজেটে নৌসেনার জন্য বরাদ্দ টাকা কমিয়ে দেওয়ায় কিছুটা সমস্যায় তাঁদের পড়তে হয়েছে বলেই জানিয়েছেন করমবীর সিং। তিনি বলেন, “আমাদের কিছু পরিকল্পনা বন্ধ করতে হয়েছে। কিছু পরিবর্তন করতে হয়েছে।”

ভারত মহাসাগরে চিনা যুদ্ধজাহাজের গতিবিধির উপরেও ভারতীয় নৌসেনা নজর রাখছে বলে এ দিন জানিয়েছেন নৌসেনা প্রধান। তিনি বলেন, “চিন বিশ্বের অন্যতম বড় শক্তি। ভারত মহাসাগরের এলাকাতেও ঢুকছে ওরা। আমরা নজর রাখছি। দেশের সুরক্ষা আমাদের কাছে সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। দেশের বিরুদ্ধে কিছু হলেই সেখানে ঝাঁপিয়ে পড়ব আমরা।”

ভারতীয় নৌসেনা যে জলের তলায় যুদ্ধের ব্যাপারে আরও শক্তিশালী হচ্ছে, তা অবশ্য আগেই জানিয়েছিলেন অ্যাডমিরাল করমবীর সিং। কয়েকদিন আগে তিনি জানান, ভারতের দ্বিতীয় কালভারি শ্রেণির স্করপিন সাবমেরিন তৈরি হয়ে গিয়েছে। সামনের মাস থেকেই তা কাজ শুরু করে দেবে।

Comments are closed.