মঙ্গলবার, এপ্রিল ২৩

অস্ত্রোপচারের পরেও পেটে অসহ্য ব্যথা, এক্স রে রিপোর্ট দেখেই আঁতকে উঠলেন চিকিৎসকরা!

দ্য ওয়াল ব্যুরো  : পেটের অস্ত্রোপচার হয়েছিল তিন মাস আগে। কিন্তু অস্ত্রোপচারের পর থেকেই মাঝেমধ্যে পেটে ব্যথা হতো। ধীরে ধীরে তা অসহ্য হয়ে পড়ায় সেই হাসপাতালেই যান এক মহিলা। এক্স রে করা হয়। রিপোর্ট দেখে আঁতকে ওঠেন চিকিৎসকরা। পেটের মধ্যে রয়ে গিয়েছে আস্ত এক ফোরসেপ ( অস্ত্রোপচারের কাজে ব্যবহার করা কাঁচির মতো এক সরঞ্জাম )।

ঘটনাটি হায়দরাবাদের বিখ্যাত নিজাম’স ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেসের। তিন মাস আগে ওই হাসপাতালে পেটের অস্ত্রোপচার হয় ৩৩ বছরে ওই মহিলার। কিন্তু অস্ত্রোপচারের পর বাড়ি ফেরার পর থেকেই পেটে ব্যথা হতে থাকে তাঁর। প্রথমে ভেবেছিলেন অস্ত্রোপচার হয়েছে বলে ব্যথা হচ্ছে। কিন্তু ধীরে ধীরে তা অসহ্য হয়ে ওঠে। তখন ওই হাসপাতালেই ফের যান মহিলা।

ব্যথার কথা শুনে চিকিৎসকরা পেটের এক্স রে করাতে বলেন। এক্স রে রিপোর্ট হাতে পেয়ে আঁতকে ওঠেন তাঁরা। একী! পেটের ভিতর রয়ে গিয়েছে আস্ত এক ফোরসেপ। অস্ত্রোপচারের পর চিকিৎসক তা বের করতেই ভুলে গিয়েছেন। তিন মাস ধরে পেটের মধ্যেই রয়েছে সেই ফোরসেপ। সঙ্গে সঙ্গে ওই মহিলাকে ফের ভর্তি করা হয়। শনিবার ফের অস্ত্রোপচার করে বের করা হয় সেই ফোরসেপ। হাসপাতালের অধিকর্তা জানিয়েছেন, “রোগীর শরীর আমাদের কাছে সবথেকে বেশি গুরুত্ত্বপূর্ণ। তাই আর সময় নষ্ট না করে সঙ্গে সঙ্গে তাঁর অস্ত্রোপচার করা হয়েছে।”

গ্যাস্ট্রোএন্ট্রোলজি বিভাগের এক চিকিৎসকের গাফিলতিতে এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ। সেই চিকিৎসকের বিরুদ্ধে একটি কমিটি গঠন করা হয়েছে। পুলিশের তরফেও হাসপাতালে একজন তদন্তকারী অফিসার পাঠানো হয়েছে। চিকিৎসায় গাফিলতির অভিযোগ দায়ের হতে পারে।

আরও পড়ুন

মেট্রো স্টেশনের লিফটে ঘনিষ্ঠ যুবক-যুবতী, ভিডিও ভাইরাল হতেই তদন্তের নির্দেশ

Shares

Comments are closed.