শুক্রবার, নভেম্বর ২২
TheWall
TheWall

অযোধ্যা মামলা পৃথিবীর অন্যতম গুরুত্বপূর্ণ, মন্তব্য ভাবী প্রধান বিচারপতি বোবদের

দ্য ওয়াল ব্যুরো: আগামী ১৮ নভেম্বর দেশের প্রধান বিচারপতি হিসেবে শপথ নেবেন তিনি। সেই বিচারপতি শরদ অরবিন্দ বোবদে অযোধ্যা মামলা নিয়ে তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন বুধবার। এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে বোবদে বলেন, “অযোধ্যা মামলা অবশ্যই গুরুত্বপূর্ণ। এটি পৃথিবীর অন্যতম গুরুত্বপূর্ণ মামলা।”

সুপ্রিম কোর্টের যে পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ এই মামলার রায় দেবে, তাঁর অন্যতম সদস্য বোবদে। টেলিভিশন সাক্ষাৎকারে তাঁর এই মন্তব্যকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে পর্যবেক্ষকরা। মনে করা হচ্ছে, ১৭ নভেম্বরের আগেই সুপ্রিম কোর্ট রায় দেবে বিতর্কিত অযোধ্যা মামলার। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ আগেই মন্তব্য করেছিলেন, অবসরের আগে তিনি এই মামলার রায় দিয়ে যেতে চান। যেহেতু তাঁর অবসরের তারিখ ১৭ নভেম্বর, তাই মনে করা হচ্ছে তার আগেই রাজনৈতিক স্পর্শকাতর এই মামলার রায় দেবে শীর্ষ আদালত।

৬ অগস্ট থেকে টানা ৪০ দিন চলেছে অযোধ্যা মামলার শুনানি। এই শুনানির মধ্যেই নানান ঘটনা দেখেছে প্রধান বিচারপতির এজলাস। আইনজীবীর ম্যাপ ছিঁড়ে দেওয়া থেকে প্রধান বিচারপতির তির্যক বাক্যবাণ—এই শুনানিকে আরও উত্তেজক করে তুলেছিল। শুনানি শেষ হওয়ার পর রায়দান স্থগিত রাখে সুপ্রিম কোর্ট।

২.২৭ একর জমিতে মন্দির ছিল না মসজিদ ছিল তাই নিয়ে বিতর্ক। অযোধ্যার বিতর্কিত জমিতে ষোড়শ শতকে বাবরি মসজিদ নির্মিত হয়েছিল। ১৯৯২ সালে ৬ ডিসেম্বর তার কাঠামোটি গুঁড়িয়ে দেয় হিন্দুত্ববাদীরা। সেই জায়গায় তারা রামমন্দির নির্মাণের দাবি তোলে। ২০১০ সালে এলাহাবাদ হাইকোর্ট রায় দেয়, বিতর্কিত জমির দুই-তৃতীয়াংশ হিন্দুদের এবং এক-তৃতীয়াংশ সুন্নি ওয়াকফ বোর্ডের। হিন্দু ও মুসলিমদের দু’পক্ষের সংগঠনই এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন জানায়। বিগত ন’বছর ধরে যে মামলা চলছিল সুপ্রিম কোর্টে, সেই মামলাকেই এ দিন পৃথিবীর অন্যতম গুরুত্বপূর্ণ বললেন বিচারপতি বোবদে।

পড়ুন ‘দ্য ওয়াল’ পুজো ম্যাগাজিন ২০১৯ -এ প্রকাশিত গল্প

Comments are closed.