তদারকির কাজ করতে গিয়ে মৃত স্পাইসজেটের ইঞ্জিনিয়ার প্রশিক্ষণপ্রাপ্ত ছিলেন না, দাবি তদন্তে

Get real time updates directly on you device, subscribe now.

    দ্য ওয়াল ব্যুরো: গত ৯ জুলাই বিমানের ভিতর তদারকির কাজ করতে গিয়ে মৃত্যু হয় এক স্পাইসজেট কর্মীর। বিমানের মেন ল্যান্ডিং গিয়ারের হাইড্রলিক দরজার ফাঁকে মাথা আটকে মারা যান ২২ বছরের ইঞ্জিনিয়ার রোহিত পাণ্ডে। মৃত্যুর সঠিক কারণ জানতে শুরু হয় তদন্ত। বিস্তারিত তদন্তের পর ডিজিসিএ তাদের রিপোর্টে জানিয়েছে, প্রশিক্ষণপ্রাপ্ত ছিলেন না ওই তরুণ ইঞ্জিনিয়ার। এবং কোনও প্রশিক্ষিত ইঞ্জিনিয়ারের তত্ত্বাবধান ছাড়াই সে দিন কাজ করছিলেন তিনি।

    তদন্তে জানা গিয়েছে, সে দিন স্পাইসজেটের বিমান এসজি ৩২১৮-এর কলকাতা থেকে শিলচর যাওয়ার কথা ছিল। কিন্তু ওড়ার আগেই তার Yaw Damper unit-এ কিছু গণ্ডগোল দেখা যায়। এই যন্ত্রের সাহায্যেই বিমানের দোলাকে কম করা সম্ভব হয়। ফলে বিমানটি মেরামতির দরকার হয়। কিন্তু ডে শিফটে কোনও প্রশিক্ষিত ইঞ্জিনিয়ার না থায়া নাইট শিফটের ইঞ্জিনিয়ারদের উপরেই সেই দায়িত্ব দেওয়া হয়।

    জানা গিয়েছে, নাইট শিফটে যখন এক প্রশিক্ষিত ইঞ্জিনিয়ার অন্য একটি বিমানের মেরামতির কাজ করছিলেন, ঠিক তখনই ওই বিমানে ঢোকেন রোহিত। তিনি বিমানটির হাইড্রলিক ব্যবস্থার উপর প্রেসার বাড়াতে থাকেন। হাইড্রলিক ব্যবস্থার উপর বেশি চাপ পড়তেই ডানদিকের ল্যান্ডিং গিয়ার ডোর বন্ধ হয়ে যায়। সেখানেই আটকে পড়েন রোহিত। পরে সেখানেই তাঁর মৃত্যু হয়।

    তদন্তের পর ডিজিসিএ জানিয়েছে, এই ঘটনার জন্য যাঁরা দায়ী তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। প্রশিক্ষণ ছাড়া কেন একজন ওই কাজ করতে গেলেন, সেটা কেন কেউ দেখলেন না, তা নিয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জেরা করবেন তাঁরা। যে সব ভুলের ফলে ওই দুর্ঘটনা হয়েছে, সেগুলি যাতে ভবিষ্যতে না হয়, সে দিকেও নজর দেওয়া হবে বলে জানানো হয়েছে।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More