মঙ্গলবার, অক্টোবর ১৫

৩৭০ ধারা বিলোপ হওয়ায় খতম হবে কাশ্মীরের সন্ত্রাসবাদ: অমিত শাহ

  • 48
  •  
  •  
    48
    Shares

দ্য ওয়াল ব্যুরো: কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা উঠিয়ে কাশ্মীর পুনর্গঠন বিল নিয়ে সংসদের দু’কক্ষেই বিস্তারিত ভাষণ দিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রবিবার নয়াদিল্লিতে তিনি ফের বললেন, “৩৭০ ধারার অবলুপ্তি কাশ্মীরের সন্ত্রাসবাদকে খতম খরবে।” একই সঙ্গে তাঁর দাবি, জাতির অগ্রগতিও হবে।

উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডুর উপর একটি বই প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন শাহ। সেখানেই তিনি বলেন, “৩৭০ ধারার অবসান ঘটাতেই হতো। এ বার কাশ্মীর মুক্ত হবে সন্ত্রাসবাদের হাত থেকে। উন্নতির পথে এগিয়ে চলবে সমগ্র উপত্যকা।”

গত ৫ অগস্ট রাজ্যসভার জবাবি ভাষণে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, “জম্মু ও কাশ্মীর ভারতের মুকুটমণি। পাঁচ বছরের মধ্যে দেশের শ্রেষ্ঠ রাজ্য হবে। উপত্যকাকে কিছুতেই কসভো হতে দেব না।” একই সঙ্গে উপত্যকায় সন্ত্রাসবাদ মাথা চাড়া দেওয়ার জন্য নাম না করে তিনটি পরিবারকে কাঠগড়ায় তুলেছিলেন তিনি। বলেছিলেন, “উপত্যকার মানুষকে যাঁরা উস্কানি দেয়, খেপিয়ে তোলে, তাঁদের ছেলে-মেয়েরা লন্ডনে পড়াশুনা করে। তাঁদের চিন্তা নেই। তাঁরা চায়, উপত্যকার ছেলে-মেয়েদের অশিক্ষিত করে রাখতে। সন্ত্রাসবাদ শেষ হবে কী ভাবে?” 

যদিও বিরোধীদের অনেকেই বলছেন, নোটবন্দির সময়েও বিজেপি নেতারা বলেছিলেন, সন্ত্রাসবাদ শেষ হবে। কিন্তু তা যে শুধুই বক্তৃতা ছিল তা সময়ের সঙ্গে প্রমাণ হয়ে গিয়েছে।

Comments are closed.