মঙ্গলবার, মে ২১

লাগবে না কার্ড, এটিএম থেকে টাকা তোলার নতুন পদ্ধতি বাজারে আনল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

দ্য ওয়াল ব্যুরো : এটিএম থেকে টাকা তুলতে আর লাগবে না এটিএম কার্ড। গ্রাহকদের সুবিধার জন্য এ বার কার্ডলেস ক্যাশ উইথড্রল সিস্টেম চালু করলো স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। দেশে প্রথমবার কোনও ব্যাঙ্ক এই পরিষেবা চালু করলো। এটিএম কার্ড ক্লোনিং , হ্যাকিং ও যে কোনও রকমের কারচুপি বন্ধ করার উদ্দেশ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এমনটাই জানানো হয়েছে স্টেট ব্যাঙ্কের তরফে।

শুক্রবার মুম্বইয়ে এসবিআই চেয়ারম্যান রজনীশ কুমার এ কথা ঘোষণা করেন। তিনি জানান, সম্প্রতি YONO অ্যাপ চালু করেছে এসবিআই। এই অ্যাপেই নতুন ফিচার যোগ করা হয়েছে। এই ফিচারের মাধ্যমে এ বার কার্ড ছাড়াই টাকা তোলা যাবে এটিএম থেকে। কীভাবে এই অ্যাপের মাধ্যমে টাকা তোলা যাবে, সে কথাও জানানো হয়েছে।

এসবিআই চেয়ারম্যান জানিয়েছেন, YONO অ্যাপ হলো ‘অল ইন ওয়ান’ অ্যাপ। অর্থাৎ এর মাধ্যমে সব রকমের লেনদেন করা হয়। এ বার এই অ্যাপ এই চালু করা হচ্ছে ‘কার্ডলেস ক্যাশ উইথড্রল ফ্রম এটিএম’ সিস্টেম। এর জন্য প্রথমে স্মার্টফোনে YONO অ্যাপ ডাউনলোড করতে হবে। এটিএম থেকে টাকা তোলার জন্য এই অ্যাপেই একটি ৬ সংখ্যার YONO ক্যাশ পিন নম্বর দেওয়া হবে। স্টেট ব্যাঙ্কের এটিএম-এ গিয়ে সেই পিন নম্বর দিলেই মোবাইলে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড আসবে। এই পাসওয়ার্ড দিলেই টাকা বেরিয়ে আসবে। অর্থাৎ টাকা তুলতে আর এটিএম কার্ড বা এটিএম পিন কার্ড লাগবে না। শুধুমাত্র ফোনে YONO ক্যাশ পিন নম্বর ও ওটিপি নম্বর দিলেই টাকা তোলা যাবে।

শুক্রবার দুপুর দেড়টার পর থেকে চালু হচ্ছে এই পরিষেবা। প্রথমে দেশের ১৬ হাজার ৫০০ টি এটিএম-এ শুরু হচ্ছে এই পাইলট প্রজেক্ট। কলকাতার পার্কস্ট্রিট-এর স্টেট ব্যাঙ্কের এটিএম-এ শুক্রবার থেকেই চালু হয়ে যাচ্ছে এই সুবিধা। ধীরে ধীরে কলকাতার বাকি এটিএম গুলিতেও এই সুবিধা চালু করা হবে বলে জানানো হয়েছে স্টেট ব্যাঙ্কের তরফে।

আরও পড়ুন

#Breaking: সিনেমা হলে দেখাতে হবে ‘ভবিষ্যতের ভূত’, নির্দেশ সুপ্রিম কোর্টের

Shares

Comments are closed.