মঙ্গলবার, জুন ২৫

প্রচুর ক্লার্ক নিয়োগ করবে এসবিআই, জেনে নিন অনলাইন আবেদন পদ্ধতি সহ বিস্তারিত চাহিদা

দ্য ওয়াল ব্যুরো: ৮৬৫৩ পদে ক্লার্ক নিয়োগ করবে দেশের বৃহত্তম রাষ্ট্রীয় ব্যাঙ্ক এসবিআই। ১২ এপ্রিল থেকে শুরু হয়েছে আবেদন গ্রহণ। চলবে ৩ মে পর্যন্ত। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ক্লার্ক নিয়োগের বিজ্ঞপ্তিতে জানিয়েছে জুন মাসে হবে প্রিলিমিনারি পরীক্ষা ও মেন পরীক্ষা হবে ১০ অগস্ট।

মোট পদের মধ্যে ৩,৬৭৪টি জেনারেল ক্যাটাগরি। বাকি ৮৫৩টি ইডব্লিএস, ১৩৬১টি এসসি, ৭৯৯টি এসটি এবং ১৯৬৬টি ওবিসি ক্যাটাগরির জন্য সংরক্ষিত।

কারা আবেদন করতে পারবেন–

যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের যে কোনও বিষয়ের স্নাতক কিংবা কেন্দ্রীয় সরকার স্বীকৃতি বিশ্ববিদ্যালয় থেকে সমমানের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। যদি কেউ অন্তিম বর্ষ বা অন্তিম সেমিস্টারের পড়ুয়া হন তাঁরাও আবেদন করতে পারবেন। তবে বাছাই হলে ৩১ অগস্ট ২০১৯-এর স্নাতক হয়েছেন এমন প্রমাণপত্র দেখাতে হবে।

কীভাবে হবে বাছাই প্রক্রিয়া–

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে, প্রিলিমিনারি এবং মেন দুই পরীক্ষাই হবে অনলাইনে। ইংরেজি, হিন্দি ছাড়াও অন্য কিছু বাছাই ভাষায় পরীক্ষার সুযোগ মিলবে।

প্রিলিমিনারি পরীক্ষা–

অনলাইনে প্রিলিমিনারি পরীক্ষায় ১০০ নম্বরের অব্জেক্টিভ টাইপ প্রশ্নের উত্তর দিতে হবে। এই পরীক্ষা হবে এক ঘণ্টার। থাকবে ইংরেজি, নিউমেরিক্যাল অ্যাবিলিটি এবং রিজনিং এবিলিটি। নেগিটিভ মার্কিং রয়েছে। চারটি ভুলের জন্য এক নম্বর কাটা যাবে।

মেন পরীক্ষা–

প্রিলিমিনারি পরীক্ষায় যাঁরা সফল হবেন তাঁর এই পরীক্ষা দিতে পারবেন। জেনারেল ও ফিনান্সিয়াল অ্যাওয়ারনেস, জেনারেল ইংলিশ, কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড, রিজনিং এবিলিটি এবং কম্পিউটার এবিলিটির পরীক্ষা দিতে হবে। ২০০ নম্বরের পরীক্ষায় ১৯০টি প্রশ্নের উত্তর দিতে হবে।

কী ভাবে আবেদন–

প্রথমে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ওয়েবসাইট bank.sbi/careers খুলতে হবে। এসবিআই ক্লার্ক নোটিফিকেশনে গিয়ে ‘অ্যাপ্লাই অনলাইন’ লেখায় ক্লিক করতে হবে। এবার একটি ফর্ম খুলবে। সেটা সম্পূর্ণ পূর্ণ করতে হবে। এবার নিজের সই ও ছবি স্ক্যান করে আপলোড করতে হবে। অনলাইনেই জমা দিতে হবে অ্যপলিকেশন ফি। সাবমিট করলেই কাজ শেষ। পরবর্তী সময়ের জন্য অবশ্যই ফর্মের প্রতিলিপি রেখে দেওয়া দরকার। মনে রাখতে হবে অ্যাকনলেজমেন্ট নম্বর, লগইন আইডি এবং পাসওয়ার্ড।

Comments are closed.