বৃহস্পতিবার, ডিসেম্বর ১২
TheWall
TheWall

শ্রীনগর থেকে বানিহাল, তিন মাস পর ট্রেন চলল কাশ্মীরে

দ্য ওয়াল ব্যুরো: নিরাপত্তার কারনে বন্ধ ছিল রেল পরিষেবা। রবিবার তিনমাস পর ফের ট্রেন চলল কাশ্মীরে। শ্রীনগর থেকে বানিহাল পর্যন্ত ট্রেন চালানো হয়েছে এদিন। একটি ট্রেন চলছে বারামুলা থেকে বানিহাল পর্যন্তও। রেল আধিকারিকরা সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, বুধবার থেকে শ্রীনগর-বারামুলা রেল পরিষেবাও শুরু হবে।

সাধারণত একটি রুটে একবার আপ-ডাউন করে ট্রেন। যদিও এদিন শ্রীনগর থেকে বারামুলা পৌঁছনোর পর ট্রেনটি আর শ্রীনগর ফেরেনি। সোমবার সকালে তা ফিরবে বলে জানিয়েছেন রেল আধিকারিকরা। আপাতত কিছুদিন এক ক্ষেপ করেই ট্রেন চালানো হবে বলে জানা গিয়েছে। রেল কর্তৃপক্ষ আরও জানিয়েছেন , নিরাপত্তার কারণে সকাল ছটা থেকে দুপুর তিনটে পর্যন্ত রেল চলাচল করবে। শনিবার ওই রেলপথে ট্রায়াল রান দেওয়া হয়েছিল। রবিবার সকালেও তা করা হয়। গোটা যাত্রা পথের নিরাপত্তা খতিয়ে দেখার পরই শ্রীনগর স্টেশন থেকে ছাড়া হয় ট্রেনটিকে। নিরাপদেই বানিহালে পৌঁছেছে ট্রেনটি।

গত অগস্ট মাসে জম্মু ও কাশ্মীর থেকে বিশেষ সাংবিধানিক মর্যাদা তুলে নিয়েছে কেন্দ্রের নরেন্দ্র মোদীর সরকার। জম্মু-কাশ্মীর ও লাদাখকে পৃথক দুটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবেও  ঘোষণা করেছে কেন্দ্র। তারপর থেকে নিরাপত্তার কারণে গোটা কাশ্মীর জুড়ে বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট এবং মোবাইল পরিষেবা। বিচ্ছিন্ন করে দেওয়া হয় ল্যান্ডলাইন যোগাযোগও। এরপর ল্যান্ড লাইন যোগাযোগ স্বাভাবিক হলেও এখনও বিস্তীর্ণ অংশে মোবাইল ও ইন্টারনেট  পরিষেবা বন্ধ। সেই সময়েই রেল যোগাযোগও বন্ধ করে দেওয়া হয় সরকারের তরফে। এদিন ফের তা শুরু হল।

Comments are closed.