বুধবার, ডিসেম্বর ১১
TheWall
TheWall

কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়, পাকিস্তান সেখানে হিংসায় মদত দিচ্ছে: রাহুল

দ্য ওয়াল ব্যুরো: কাশ্মীরে হিংসার ঘটনার জন্য সরাসরি পাকিস্তানকেই দায়ী করলেন রাহুল গান্ধী। বুধবার সাত সকালে টুইট করে তিনি বলেন, “সরকারের সঙ্গে অনেক বিষয়ে আমার মতান্তর রয়েছে। কিন্তু একটা কথা স্পষ্ট করে দিতে চাই। কাশ্মীর হল ভারতের অভ্যন্তরীণ বিষয়, এ ব্যাপারে পাকিস্তান বা অন্য কোনও দেশের নাক গলানোর কোনও জায়গা নেই”।

এখানেই থামেননি রাহুল। তিনি টুইটে আরও লিখেছেন, জম্মু ও কাশ্মীরে হিংসার ঘটনা ঘটছে ঠিকই। কিন্তু এও ঠিক পাকিস্তানের উস্কানি ও মদতেই তা হচ্ছে। পাকিস্তান যে সন্ত্রাসবাদের সমর্থক তা গোটা বিশ্ব জানে।

এখন প্রশ্ন হল সাত সকালে এমন টুইট কেন করলেন রাহুল?

কাশ্মীরের পরিস্থিতি খতিয়ে দেখতে গত রবিবার সকালে বিরোধী রাজনৈতিক দলের নেতাদের নিয়ে শ্রীনগরে গিয়েছিলেন রাহুল গান্ধী। তাঁর অভিযোগ ছিল, কাশ্মীরে পরিস্থিতি স্বাভাবিক বলে যে দাবি মোদী সরকার করছে তা ঠিক নয়। উপত্যকায় হিংসার ঘটনা ঘটছে। নাগরিক পরিষেবা থেকে এখনও বঞ্চিত বহু মানুষ। নিরাপত্তা বাহিনী মোতায়েন করে জোর করে মানুষকে চুপ করিয়ে রাখার চেষ্টা করছে।

কিন্তু ঘরোয়া রাজনীতিতে রাহুলের এই অবস্থানই হাতিয়ার করে নেয় পাকিস্তান। ইমরান খান প্রশাসনের মানবাধিকার মন্ত্রী শিরিন মাজারি গত কাল রাষ্ট্রপুঞ্জের কাছে দীর্ঘ চিঠি পাঠিয়ে বলেন, কাশ্মীরে যে হিংসার ঘটনা ঘটছে তা মেনে নিয়েছেন রাহুল গান্ধী। তিনিও স্বীকার করেছেন যে কাশ্মীরে মানুষ মারা যাচ্ছে। এই প্রসঙ্গে আটক পিডিপি নেত্রী মেহবুবা মুফতির কিছু টুইটের উল্লেখও করা হয়েছে ওই চিঠিতে।

কংগ্রেস সূত্রে বলা হচ্ছে সেই কারণেই বুধবার সকালে টুইট করেছেন রাহুল। তিনি বোঝাতে চেয়েছেন, ঘরোয়া রাজনীতিতে তিনি যা বলছেন তা নিয়ে পাকিস্তানের উৎসাহী হওয়ার কিছু নেই। কাশ্মীর প্রশ্নে নয়াদিল্লির বিদেশ নীতির সঙ্গে কংগ্রেসের অবস্থানেরও কোনও ফারাক নেই। জম্মু ও কাশ্মীর ভারতের ঘরোয়া বিষয়। এ ব্যাপারে ঘরোয়া রাজনীতিতে আলোচনা হতেই পারে। ইসলামাবাদের নাক গলানো-র প্রশ্নই ওঠে না।

অনেকের মতে রাহুলের এই টুইটের রাজনৈতিক কারণও রয়েছে। কংগ্রেস নেতারা আশঙ্কা করছেন, রাষ্ট্রপুঞ্জকে দেওয়া পাকিস্তানের ওই চিঠিকে ঘরোয়া রাজনীতিতে তাঁদের বিরুদ্ধে ব্যবহার করতে পারে বিজেপি। তা দেখিয়ে মোদী-অমিত শাহরা বলতে পারেন, রাহুল গান্ধী কেমন ভাবে ইসলামাবাদের হাত শক্ত করছে। বিজেপি যাতে তা করতে না পারে তার ব্যবস্থাও করে রাখলেন রাহুল।

Comments are closed.