শুক্রবার, ডিসেম্বর ১৩
TheWall
TheWall

রাজপুত নারীদের ‘জহর প্রথা’ আমাদের কাছে গর্বের ব্যাপার: অশোক গেহলট

দ্য ওয়াল ব্যুরো: ইতিহাস নিয়ে শুরু হয়েছে দ্বন্দ্ব। কংগ্রেস বলছে, বিজেপি সরকারের সময় রাজস্থানে যে ইতিহাস পড়ানো হতো, তা ভুল ছিল। অন্য দিকে বিজেপি আবার কংগ্রেসকে দোষ দিচ্ছে, যে ক্ষমতায় এসে ইতিহাসের ভুল ব্যাখ্যা করা হচ্ছে ছাত্র-ছাত্রীদের সামনে। এই বিষয় নিয়েই মন্তব্য করতে গিয়ে নতুন এক বিতর্ক সৃষ্টি করে দিলেন রাজস্থানের কংগ্রেস মুখ্যমন্ত্রী অশোক গেহলট। বললেন, আগেকার দিনে রাজপুত নারীরা নিজেদের সম্মান বাঁচাতে যে জহর ব্রত পালন করত, তা সত্যি একটা গর্বের ব্যাপার।

সম্প্রতি মুখ্যমন্ত্রী অশোক গেহলট বলেন, “রাজপুত নারীদের জহর ব্রত আমাদের কাছে খুব গর্বের ব্যাপার। তাই ছাত্র-ছাত্রীদের সেই ব্যাপারে জানা উচিত। তাই পাঠ্যবইয়ে এই বিষয় ঢোকানো হয়েছে।” এই মন্তব্য ছাড়াও মহারাণা প্রতাপকে ত্যাগ ও সাহসের প্রতীক বলেও উল্লেখ করেন গেহলট।

রাজস্থানে বসুন্ধরা রাজে সিন্ধিয়ার বিজেপি সরকারকে হারিয়ে এ বার সেখানে ক্ষমতা দখল করেছে অশোক গেহলটের কংগ্রেস সরকার। আর তারপরেই বিজেপি সরকারের সময় চলা পাঠ্যবইয়ে বেশ কিছু বদল আনা হয়েছে। এই বিষয় নিয়ে অভিযোগ করেছে বিজেপি। তাদের দাবি, ছাত্র-ছাত্রীদের ভুল ইতিহাস পড়ানো হচ্ছে।

ক্লাস এইটের বইয়ে এই বদল নিয়ে শিক্ষা দফতরের অধিকর্তা বলেছেন, বইয়ে ওই ছবি থেকে এটা পরিষ্কার নয় যে ওটা সতীদাহ প্রথার ছবি, নাকি জহরের ছবি। তাই এই বিষয়ে এখুনি কিছু বলা যাবে না। বিজেপি আরও অভিযোগ করেছে, বিনায়ক দামোদর সাভারকরের নামের আগে থেকে ‘বীর’ শব্দ বাদ দেওয়া হয়েছে। শুধু বিজেপিই নয়, রাজ্যের পরিবহণমন্ত্রী প্রতাপ সিং খাচারিয়াওয়াস ও কংগ্রেসের রাজ্যের সহ-সভাপতি গোপাল সিং ইদওয়ার মতো কংগ্রেস নেতারাও এই বদলের সমালোচনা করেছেন।

অন্যদিকে কংগ্রেস অভিযোগ করেছে, বিজেপি মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে সিন্ধিয়ার সময়েই ইতিহাসকে বিকৃত করা হয়েছিল। তারা সেই ভুল ঠিক করছে। মুখ্যমন্ত্রী গেহলটও বলেন, “যখন আপনি ক্ষমতায় থেকে দেশের ইতিহাসকে বিকৃত করেন, তখন আপনাকেও কোনও দিন ইতিহাস মনে রাখে না।” গেহলট আরও অভিযোগ করেন, দেশের যেখানে যেখানে বিজেপি সরকার রয়েছে, তারা দেশের ইতিহাসকে নিজেদের মতো করে বদল করছে। স্বাধীনতা সংগ্রামীদের পর্যন্ত যোগ্য সম্মান দিচ্ছে না।

আরও পড়ুন

শেষ দফায় মেগা লড়াই, বারাণসীতে মোদী, পাটনা সাহিবে শত্রুঘ্ন-রবিশঙ্কর

Comments are closed.