মঙ্গলবার, জুন ২৫

৬০ বছর অন্যায় করেছে বলেই এখন ‘ন্যায়’ : মোদী

দ্য ওয়াল ব্যুরো: দিনকয়েক আগে নিজেদের নির্বাচনী ইস্তাহারে ন্যূনতম আয় যোজনা ( ন্যায় )-এর কথা ঘোষণা করেছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। দেশের দক্ষিণে নির্বাচনী প্রচারে গিয়ে কংগ্রেসের এই ন্যায় প্রকল্পকে নিয়ে তোপ দাগলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বললেন, তাহলে কংগ্রেস স্বীকার করছে, নিজেদের ৬০ বছরের শাসনকালে তাহলে দেশের জনগণের উপর ন্যায় করেনি তারা। তাই এখন ন্যায়ের কথা বলতে এসেছে কংগ্রেস।

ইস্তাহার প্রকাশের সময় রাহুল গান্ধী বলেছিলেন, এই ন্যূনতম আয় যোজনার ফলে দেশের ৫ কোটি গরিব মানুষ উপকৃত হবেন। রাহুল প্রতিশ্রুতি দেন, ২০১৯ লোকসভায় জিতে যদি কংগ্রেস ক্ষমতায় আসে, তাহলে সরকার দেখবে, দেশের প্রতিটি পরিবারের ন্যূনতম আয় হবে ১২ হাজার টাকা। এ ছাড়াও এই প্রকল্পের আওতায় দেশের ২০ শতাংশ গরিব মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৬ হাজার টাকা করে দেওয়া হবে। কংগ্রেসের এই ইস্তাহার প্রকাশের পরেই বিজেপির তরফে একে ভোটের গিমিক বলে সমালোচনা করা হয়। শনিবার তামিলনাড়ুর থেনি লোকসভা আসনে নির্বাচনী প্রচারে গিয়ে মোদী বলেন, “এখন তারা ( কংগ্রেস ) বলছে, এ বার ন্যায় হবে। এটার মানে তারা স্বীকার করছে ৬০ বছর ধরে তারা অন্যায় করেছে।” তাঁর কথায়, দেশের বৃহত্তম গণতন্ত্রের দারিদ্রের উপর এটাই ‘প্রকৃত সার্জিক্যাল স্ট্রাইক।’

এ ছাড়াও এ দিনের সভা থেকে তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতা ও এম জি রামচন্দ্রনের উদ্দেশে শ্রদ্ধা জানান মোদী। তিনি বলেন, “আমি জয়ললিতা ও এম জি রামচন্দ্রনের উদ্দেশে শ্রদ্ধা জানাচ্ছি। তাঁরা সাধারণ, গরিব মানুষদের জন্য কাজ করেছিলেন।” এই কেন্দ্রে এনডিএ জোট তথা এআইএডিএমকে প্রার্থী হলেন তামিলনাড়ুর উপমুখ্যমন্ত্রী পনিরসেলভমের ছেলে পি রবীন্দ্রনাথ। প্রধানমন্ত্রীর সভায় পনিরসেলভম ছাড়াও উপস্থিত ছিলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পালানিস্বামী। এই কেন্দ্রে কংগ্রেস প্রার্থী করেছে এরোড জেলার কংগ্রেস নেতা এলানগোভানকে। সভা থেকে মোদী বলেন, “থেনি হলো জয়ললিতা ও রামচন্দ্রনের ভূমি। এই ভূমি থেকে কংগ্রেস কোনও প্রার্থী খুঁজে পায়নি। কংগ্রেস নিশ্চয় এই অঞ্চলের মানুষের মনোভাব বুঝতে পেরেছে।”

শুক্রবারই এই লোকসভা কেন্দ্রে কংগ্রেস প্রার্থীর হয়ে প্রচার করতে এসেছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। পরের দিনই প্রচারে এসে কংগ্রেসের ইস্তাহার নিয়েই তোপ দাগলেন মোদী।

আরও পড়ুন

প্লিজ, বাংলায় ভোটটা ভাগ হতে দেবেন না, বামপন্থী-কংগ্রেসিদের উদ্দেশে মমতা

Comments are closed.