বুধবার, অক্টোবর ১৬

এটিএম-এ টাকা না থাকলে এ বার জরিমানা দেবে ব্যাঙ্ক!

দ্য ওয়াল ব্যুরো: রাস্তায় বেরিয়ে হঠাৎ করে টাকার দরকার হয়ে পড়েছে, অথচ এটিএম-এ গিয়ে দেখা গেল টাকা নেই। এই ঘটনার সম্মুখীন হামেশাই হতে হয়। এর ফলে সমস্যায় পড়েন সাধারণ মানুষ। আর এই সমস্যা যাতে আর না হয়, তার জন্য এ বার পদক্ষেপ নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। জানিয়ে দেওয়া হলো, এ বার থেকে এটিএম-এ টাকা না থাকলে তার জন্য সংশ্লিষ্ট ব্যাঙ্কের শাখাকে দিতে হবে জরিমানা।

জানা গিয়েছে, এই ব্যাপারে নাকি ইতিমধ্যেই একটি নির্দেশিকা বিভিন্ন ব্যাঙ্কে পাঠিয়ে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। এই নির্দেশিকায় বলা হয়েছে, যদি কোনও ব্যাঙ্কের এটিএম-এ টাকা শেষ হয়ে যায়, তাহলে তিন ঘণ্টার মধ্যে টাকা ভরতে হবে এটিএম-এ। আর তা যদি না হয়, তাহলে সংশ্লিষ্ট ব্যাঙ্ককে তার জরিমানা দিতে হবে।

রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, এটিএম গুলোতে টাকা না থাকার এই সমস্যা দিন দিন বাড়ছে। এটা সম্পূর্ণ ব্যাঙ্কের গাফিলতি। কারণ কোনও এটিএম মেশিনে টাকা শেষ হয়ে গেলে সঙ্গে সঙ্গে মেশিনে লাগানো সেন্সর থেকে সেই খবর পৌঁছে যায় সংশ্লিষ্ট ব্যাঙ্কে। কিন্তু তারপরেও টাকা না ভরাটা পুরোপুরি ব্যাঙ্ক আধিকারিকদের গাফিলতির ফলেই হয়ে থাকে। তার ফল ভুগতে হয় সাধারণ মানুষকে। আর তাই যাতে এই সমস্যা না হয়, তার জন্যই এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

রিজার্ভ ব্যাঙ্কের দ্বিতীয় দ্বিমাসিক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বৈঠকের প্রতিনিধিত্ব করেছেন ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনের চিফ এক্সিকিউটিভ অফিসার ভি জে কৃষ্ণণ। এ ছাড়া এই বৈঠকে এটিএম মেশিনের সুরক্ষার ব্যাপারেও কথা হয়েছে বলে জানা গিয়েছে। কীভাবে এটিএম মেশিনগুলিকে আরও সুরক্ষিত করা যায়, সে ব্যাপারে পর্যালোচনার কথা বলা হয়েছে।

Comments are closed.