সোমবার, সেপ্টেম্বর ২৩

এনডিএ টু-র প্রস্তুতি, শরিকদের নিয়ে নৈশভোজে আগামী পাঁচ বছরের ব্লু প্রিন্ট নিয়ে আলোচনায় মোদী

দ্য ওয়াল ব্যুরো: চোদ্দটি বুথ ফেরত সমীক্ষার মধ্যে ১২টিরই পূর্বানুমান হল, কেন্দ্রে ফের বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়তে চলেছে বিজেপি। তার পরই মঙ্গলবার জাতীয় গণতান্ত্রিক জোট তথা এনডিএ-র শরিকদের নৈশভোজ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আবার তার আগে সরকারের শীর্ষ সারির আমলাদের নিয়ে দীর্ঘ বৈঠকও করে নিলেন প্রধানমন্ত্রী।

আমলাদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের ব্যাপারে অবশ্য একটি শব্দও জানানো হয়নি সরকারের তরফে। তবে দলীয় তরফে জানানো হয়েছে, শরিকদের নিয়ে নৈশভোজের বৈঠকে সর্বসম্মত ভাবে প্রস্তাব পাশ করিয়েছেন মোদী-অমিত শাহরা। যাকে আগামী পাঁচ বছরের জন্য তাদের সরকারের ব্লু প্রিন্ট বলছে বিজেপি।

কী রয়েছে সেই প্রস্তাবে?

এ দিন বৈঠক শেষে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিংহ বলেন, আগামী পাঁচ বছরের জন্য সংকল্প মূলত তিনটি বিষয়কে ঘিরে আবর্তিত হবে। এক- জাতীয় নিরাপত্তা, দুই জাতীয়তাবাদ, এবং তিন- উন্নয়ন।

লুটিয়েন দিল্লির ওই নৈশভোজে এ দিন এনডিএ-র ৩৬ টি শরিক দলের নেতারা উপস্থিত ছিলেন। রাজনাথ জানান, যে তিনটি শরিক দলের প্রতিনিধি উপস্থিত ছিলেন না, তাঁরাও চিঠি দিয়ে সমর্থন জানিয়েছেন।

বস্তুত নৈশভোজের আপাত চেহারায় খুশি ও আত্মবিশ্বাসের ঝলক দেখা গিয়েছে। যে নীতীশ কুমার একদা নরেন্দ্র মোদীর নেতৃত্বের আপত্তি জানিয়ে এনডিএ ছেড়েছিলেন, তাঁকে দেখা যায় মোদীর গলায় মালা ধরে থাকতে। রামবিলাস পাসোয়ান, হরসিমরত কউর, উদ্ধব ঠাকরে প্রমুখ এনডিএ-র বাকি মুখ্য শরিক দলের নেতাদেরও দেখা যায় সেখানে।

বৈঠকের পর রাজনাথ আরও বলেন, গত পাঁচ বছর ধরে মানুষের ন্যূনতম চাহিদা পূরণের চেষ্টা করেছে সরকার। আগামী পাঁচ বছরে সেই উন্নয়নের গতি আরও বাড়ানো হবে। সর্বসম্মত প্রস্তাবে সে কথাই বলা হয়েছে। তাঁর কথায়, জাতীয় নিরাপত্তার প্রশ্নে কূটনীতিতে ও প্রতিরক্ষা ব্যবস্থাপনায় ভারত যে নরম রাষ্ট্র নয় তা এনডিএ সরকার ভালমতই বুঝিয়ে দিয়েছে। নয়াদিল্লির সেই অবস্থান আগামী দিনে আরও মজবুত হবে।

আরও পড়ুন-

মোদীর নৈশভোজের টেবিলেও বাংলা, ভোট-হিংসার নিন্দায় সর্বসম্মত প্রস্তাব এনডিএ শরিকদের

Comments are closed.