বৃহস্পতিবার, এপ্রিল ২৫

গো-মাতাদের জন্য ‘গোকুল যোজনা’তে ৭৫০ কোটি টাকা, বাজেটে ঘোষণা মোদী সরকারের

দ্য ওয়াল ব্যুরো: উনিশের লোকসভা নির্বাচনের আগে বাজেটে গো-মাতাদের সুরক্ষার জন্য বড় ঘোষণা করল মোদী সরকার।

শুক্রবার সংসদে দাঁড়িয়ে পীযুষ গোয়েল বাজেট পেশ করার সময় ঘোষণা করেন, গত কয়েক মাসে ভারতের বিভিন্ন রাজ্যে যে গো-হত্যা ও তার ফলে সংঘর্ষের ঘটনা ঘটেছে, তাতে চিন্তিত কেন্দ্রীয় সরকার। আর তাই দেশে গো-মাতাদের রক্ষা করতে উদ্যোগ নিয়েছে কেন্দ্র।

এই উদ্যোগ হিসেবে দেশজুড়ে গো-মাতাদের রক্ষা করার জন্য ‘রাষ্ট্রীয় গোকুল যোজনা’ পরিকল্পনা ঘোষণা করা হয়েছে। এই পরিকল্পনায় শুধুমাত্র এই বছরের জন্য ৭৫০ কোটি টাকা বিনিয়োগ করা হবে। এ ছাড়াও রাষ্ট্রীয় কামধেনু আয়োগের কথাও ঘোষণা করা হয়েছে শুক্রবারের বাজেটে। এই পরিকল্পনা গো-মাতাদের রক্ষা করা ও তাদের দেখভাল করার জন্য নেওয়া হয়েছে। উৎপাদন বাড়ানোর দিকেও লক্ষ্য রাখা হবে এই পরিকল্পনার মাধ্যমে।

এ ছাড়াও পশুপালনের কাজে যাঁরা যুক্ত, তাঁদের জন্য কিষাণ ক্রেডিট কার্ডে ২ শতাংশ ছাড় দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে।

গত কয়েক মাসে উত্তরপ্রদেশের বুলন্দশহর-সহ বিভিন্ন এলাকাতে গো-হত্যার বেশ কিছু অভিযোগ আসে। এই গো-হত্যাকে কেন্দ্র করে সংঘর্ষও হয়। যোগী আদিত্যনাথ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হওয়ার পর গো-রক্ষার বিষয়ে বেশ কিছু ঘোষণা করেন। কিন্তু তারপরেও গো-হত্যার ঘটনা নিয়ে মাঝে মধ্যেই পরিস্থিতি অশান্ত হয়ে উঠছিল। তাই বাজেটে গো-মাতাদের রক্ষার জন্য ঘোষণা হবে, এই আশায় ছিলেন পশুপালকরা।

পর্যবেক্ষকদের মতে, গো-রক্ষার জন্য বেশ বড় পরিমাণ টাকা বাজেটে বরাদ্দ করেছে মোদী সরকার। পরিকল্পনা করা হয়েছে, যাতে আরও বেশি পরিমাণ উৎপাদন বাড়ানো যায়। তাহলে দুধ ও দুগ্ধজাত দ্রব্য বিক্রি ও রফতানি করে তা দেশের অর্থনীতির ক্ষেত্রেও লাভবান হবে বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ।

আরও পড়ুন

বাজেটের হাইলাইটস

Shares

Comments are closed.