রবিবার, এপ্রিল ২১

আইফোন তৈরি হবে ভারতে, কমবে দামও, মোদীর ডাকে সাড়া দিয়ে আসছে ফক্সকন

দ্য ওয়াল ব্যুরো: অ্যাপেলের আইফোন এখন সব থেকে বেশি তৈরি হয় চিনে। সেটাই এবার হবে ভারতে। তাইওয়ানের ফক্সকন সংস্থাই সব থেকে বেশি আইফোন অ্যাসমব্লিং-এর কাজ করে। চলতি বছরেই তারা পুরোদমে উৎপাদন শুরু করতে চায় ভারতে। সংবাদমাধ্যম ব্লুমবার্গে প্রকাশিত রিপোর্ট অনুসারে তাইওয়ানের ওই সংস্থার প্রধান জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাদের ভারতে উৎপাদন শুরু করার আহ্বান জানিয়েছিলেন। তাতে সাড়া দিয়েই খুব তাড়াতাড়ি ভারতে ব্যাপক হারে আইফোন তৈরির কাজ শুরু হবে ভারতে।

বেঙ্গালুরুতে এখনই অ্যাপেলের ফোন তৈরি হয়। তবে কিছু পুরনো মডেলের ফোনই বের হয় সেখান থেকে। এবার সেখানে ব্যাপক হারে নতুন নতুন মডেলের আইফোনও প্রস্তুত করা হবে। তাইওয়ানে সম্প্রতি একটি অনুষ্ঠানে ফক্সকনের প্রধান টেরি গোউ জানিয়েছেন, সংস্থা চেন্নাইয়ের কাছে বড় মাপের উৎপাদন কেন্দ্র গড়তে চলেছে। ভারতের স্মার্টফোন বাজারে তাঁর সংস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চায় বলেও জানিয়েছেন গোউ।

একটা সময় পর্যন্ত চিন ছিল স্মার্টফোনের বড় বাজার। ক্রমশই ভারত সেই জায়গাটা নিচ্ছে। অন্য দিকে, চিনের বাজার কমছে। সাম্প্রতিক সমীক্ষা বলছে, ২০১৮ সালে বিদেশ থেকে ভারতে ১৪ কোটি ২৩ লাখ স্মার্টফোন এসেছে। শুধু তাই নয়, ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে স্মার্টফোন আমদানি বেড়েছে ১৪.৫ শতাংশ।

ফক্সকনের ভারতে আসতে চাওয়ার আরও বড় কারণ হল, আইফোনের দাম কমানো। ভারতের বাজার ধরার ক্ষেত্রে অ্যাপেলের বড় সমস্যা হচ্ছে দাম। চিনের জায়ওমি-র ফোন তুলনায় অনেক সস্তা হওয়ায় এখন ভারতের বাজার রীতিমতো কব্জা করে রেখেছে। এই পরিস্থিতিতে অ্যাপেলের ফোনকে সেই বাজার ধরতে হলে কমাতে হবে উৎপাদন খরচ। ভারতেই তৈরি হলে আমদানি শুল্ক বাবদ আইফোনের খরচ কমে যাবে ২০ শতাংশ। চিনের তুলনায় ভারতে শ্রমিকের খরচও হবে এক তৃতীয়াংশ। সব মিলিয়ে উৎপাদন খরচ কমিয়ে, দাম কমিয়ে ভারতের বাজার ধরাই লক্ষ্য অ্যাপেলের। আর তাই শীঘ্রই ভারতেই বড় মাপের আইফোন তৈরির কারখানা বানাতে উদ্যোগী ফক্সকন।

Shares

Comments are closed.