শনিবার, ডিসেম্বর ১৪
TheWall
TheWall

অমিত শাহ-র সঙ্গে রাজীব কুমার নিয়ে কোনও আলোচনাই হয়নি, জানালেন মমতা

দ্য ওয়াল ব্যুরো: গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকের পর বেরিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গেও সাক্ষাতের সময় চেয়েছেন তিনি। সেইমতো এ দিন দুপুর দেড়টা নাগাদ নর্থ ব্লকে শুরু হয় বৈঠক। এই বৈঠকের কথা শোনার পর থেকেই বিরোধীদের দাবি ছিল, রাজীব কুমারের ব্যাপারে ‘সেটিং’ করার জন্যই অমিত শাহের সঙ্গে কথা বলতে চাইছেন মমতা। অথচ এ দিন বৈঠকের পর মমতা জানিয়ে দিলেন, রাজীব কুমারকে নিয়ে অমিত শাহ-র সঙ্গে কোনও আলোচনা হয়নি তাঁর।

এ দিন স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে বেরিয়ে সাংবাদিকদের সামনে নিজের বক্তব্য রাখতে গিয়ে এনআরসি-র প্রসঙ্গ তোলেন মমতা। সব শেষে সাংবাদিকরা রাজীব কুমারের ব্যাপারে মমতাকে প্রশ্ন করলে তিনি বলেন, এ ব্যাপারে কোনও কথা হয়নি। এই বলে পিছন ফিরে হাঁটা দেন মুখ্যমন্ত্রী।

বুধবার অমিত শাহের সঙ্গে বৈঠকের খবর জানাজানি হতেই টিপ্পনি কাটতে শুরু করেন বিরোধীরা। তাঁদের কটাক্ষের নিশানায় ছিলেন রাজীব কুমার। লোকসভায় কংগ্রেস নেতা অধীর চৌধুরী বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে দুর্নীতি মামলা নিয়ে ‘সেটিং’ করতে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু যেহেতু এই বিষয় প্রধানমন্ত্রী নন স্বরাষ্ট্রমন্ত্রী দেখেন, তাই মোদীজি সেই কেস অমিত শাহ-র কাছে ‘রেফার’ করে দিয়েছেন। একই ভাবে কটাক্ষ করেছেন বামেরাও।

তবে মুখ্যমন্ত্রী বলেন, এটা হল একটা সরকারের সঙ্গে আরেকটা সরকারের বৈঠক। এর মধ্যে কোনও রাজনীতি খোঁজা ঠিক হবে না। যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় প্রধানমন্ত্রী-কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রী বৈঠক করবেন, সেই সমন্বয়টাই দস্তুর। বৈঠক সেরে বেরিয়েও সেই কথা শোনা গেল মমতার মুখে। রাজীব কুমারকে নিয়ে কোনও আলোচনা হয়নি বলেই জানিয়েছেন তিনি।

এই সাক্ষাৎ চলাকালীন অবশ্য কলকাতায় রাজীব কুমারকে নিয়ে নিজেদের তৎপরতা আরও বাড়িয়েছে সিবিআই। রাজীব কুমারের ফোন বন্ধ থাকায় ডিজিকে মেল করে সিবিআই-এর তরফে জিজ্ঞাসা করা হয়েছে, রাজীব কুমারের বর্তমান চালু নম্বরটি কী? কোন নম্বরে ফোন করলে পাওয়া যাবে কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনারকে? মেল-এ উল্লেখ করা হয়েছে, আদালতের নির্দেশের পর থেকে তদন্তের স্বার্থে রাজীব কুমারের সঙ্গে যোগাযোগ করা প্রয়োজন। তাই যেন যত তাড়াতাড়ি সম্ভব রাজীব কুমারের ফোন নম্বর জানিয়ে এই মেল-এর উত্তর দেওয়া হয়।

মমতা-অমিত শাহ সাক্ষাৎ নিয়ে অবশ্য রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের বক্তব্য, বৈঠকে ঠিক কী কী বিষয় নিয়ে আলোচনা হয়, তার সবটা কি সাংবাদিকদের সামনে সবাই বলেন। যদি সত্যিই রাজীব কুমারের ব্যাপারে অমিত শাহের সঙ্গে মমতার কোনও কথা হয়, তাহলে কি তিনি সেটা সাংবাদিকদের সামনে বলবেন। এটা অনেকটা ‘হাতির দাঁতের’ মতো। তবে বৈঠক শেষে মুখ্যমন্ত্রীর বক্তব্য অনুযায়ী রাজীব কুমারের ব্যাপারে কোনও আলোচনা হয়নি অমিত শাহের সঙ্গে।

আরও পড়ুন

অমিত শাহের সঙ্গে এনআরসি নিয়েই কথা বলতে এসেছিলাম, বয়ান বদল মমতার

Comments are closed.