গ্রেফতার ৫ জইশ জঙ্গি, প্রজাতন্ত্র দিবসের আগে নাশকতার ছক বানচাল কাশ্মীরে

Get real time updates directly on you device, subscribe now.

দ্য ওয়াল ব্যুরো: প্রজাতন্ত্র দিবসের আগে জম্মু-কাশ্মীরে বড়সড় নাশকতা আটকে দিল শ্রীনগর পুলিশ। বৃহস্পতিবার উপত্যকা থেকে পাঁচ জইশ জঙ্গিকে গ্রেফতার করেছে পুলিশ।

শ্রীনগর পুলিশ সূত্রে খবর, এই পাঁচ জঙ্গিই জইশ ই মহম্মদ গোষ্ঠীর। ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের দিন বড় নাশকতার ছক কষছিল তারা। ধৃতদের নাম আইজাজ আহমেদ শেখ, উমর হামিদ শেখ, ইমতিয়াজ আহমেদ চিকলা, সাহিল ফারুখ গজরি ও নাসির আহমেদ মির। সবাই হজরতবল এলাকার বাসিন্দা বলে খবর।

পুলিশ জানিয়েছে, ধৃতদের কাছ থেকে আগ্নেয়াস্ত্র, ওয়াকি টকি, শরীরে বোমা লাগিয়ে জড়ানো জামা, বল বিয়ারিং, ডেটনেটর, জিলেটিন স্টিক, নাইট্রিক অ্যাসিডের বোতল প্রভৃতি উদ্ধার করা হয়েছে। এইসব সামগ্রী দিয়ে শক্তিশালী বিস্ফোরক বানিয়ে আত্মঘাতী বিস্ফোরণের ছক কষছিল জঙ্গিরা, এমনটাই অনুমান পুলিশের। কয়েক দিন আগে হজরতবল এলাকাতে হওয়া দুটি গ্রেনেড বিস্ফোরণের পিছনেও এই পাঁচজনেরই হাত ছিল বলে জানিয়েছে পুলিশ।

এছাড়াও গতকাল অবন্তিপুরা এলাকার বাসিন্দা জাহাঙ্গিরকে গ্রেফতার করেছে পুলিশ। জানা গিয়েছে, হিজবুল মুজাহিদ্দিন জঙ্গিগোষ্ঠীর জঙ্গিদের সঙ্গে তার নিয়মিত যোগাযোগ ছিল। তাদের সাহায্যও করত এই জাহাঙ্গির। কয়েক দিন আগে হিজবুল মুজাহিদ্দিনের এক কম্যান্ডারকে কাশ্মীরের দোদা জেলায় গুলি করে নিকেশ করে পুলিশ। খতম জঙ্গি কম্যান্ডারের নাম হারুন আব্বাস। ২০১৮ সালে জম্মুর বিজেপি নেতা অনিল পরিহার ও তাঁর ভাই অজিতকে খুন করেছিল এই হিজবুল কম্যান্ডার।

গত ৫ অগস্ট জম্মু-কাশ্মীরের উপর থেকে স্পেশ্যাল স্ট্যাটাস তুলে নেওয়ার পর থেকেই উপত্যকার পরিবেশ উত্তপ্ত। তারপর থেকেই তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুখ আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতি গৃহবন্দি হয়ে রয়েছেন। বন্ধ করে দেওয়া হয়েছিল উপত্যকার ইন্টারনেট পরিষেবা। বন্ধ হয়ে গেছিল স্কুল-কলেজ-অফিসও। অবশেষে সম্প্রতি সুপ্রিম কোর্টের নির্দেশের পরে জম্মুর পাঁচ জেলায় টুজি এবং উপত্যকার সব হাসপাতাল, হোটেল ও সরকারি অফিসে ব্রডব্যান্ড পরিষেবা চালু করা হয়েছে।

চলতি মাসেই জম্মু-কাশ্মীর যাবেন ৩৬ কেন্দ্রীয় মন্ত্রী। ১৮ থেকে ২৪ জানুয়ারি জম্মু-কাশ্মীরের মোট ৫৯টি জায়গায় গিয়ে সেখানকার মানুষদের সঙ্গে কথা বলবেন তাঁরা। তার আগে সেখানকার নিরাপত্তার দিকে আরও জোর দেওয়া হয়েছে। প্রজাতন্ত্র দিবসে যাতে কোনওরকমের নাশকতা না হয়, তার জন্য তল্লাশি চলছে। তার মধ্যেই এই পাঁচ জইশ জঙ্গিকে গ্রেফতার করল পুলিশ। এড়ানো গেল নাশকতার ছক।

Get real time updates directly on you device, subscribe now.

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More