রবিবার, আগস্ট ২৫

ফার্স্ট ডে ফার্স্ট শো এ বার জিও টিভিতে, সিনেমা হলের জমানা কি শেষ?

দ্য ওয়াল ব্যুরো: ‘ফার্স্ট ডে ফার্স্ট শো’-র হিড়িক উবে যায় নি। তবু ইদানীং শহরের মাল্টিপ্লেক্সগুলোতে আপাত চেহারায় তা বোঝা যায় না। টিকিট কাউন্টারের বাইরে হুড়োহুড়ি নেই। ঠেলাঠেলি মারপিট নেই। টিকিট ব্ল্যাকেরও প্রশ্ন নেই।

কিন্তু যে টুকু রয়েছে, সেই ছবিটাও কি উবে যাবে!

সোমবার মুম্বইতে রিলায়েন্সের ম্যানেজিং ডিরেক্টর ও চেয়ারম্যান মুকেশ আম্বানি ঘোষণা করে দিলেন, সামনে বছর থেকে সিনেমা হল, মাল্টিপ্লেক্সের মতো রিলায়েন্সের জিও ফাইবার টিভিতেও মুভি রিলিজ হবে। ফার্স্ট ডে ফার্স্ট শো দেখা যাবে সেখানেই।

আনুষ্ঠানিক ভাবে এ দিনই জিও ফাইবারের রোল-আউট ঘোষণা করেন মুকেশ। জানান, ৫ সেপ্টেম্বর থেকে বাজারে আসছে জিও ফাইবার হোম ব্রডব্যান্ড। তার টারিফ প্ল্যান থেকে যাবতীয় কিছু এ দিন ঘোষণা করেন তিনি। সেই সঙ্গে জানান, ডিটিএইচ প্ল্যাটফর্ম ও স্থানীয় কেবল অপারেটর সঙ্গে মিলে রিলায়েন্স টিভি পরিষেবাও চালু করবে। ওয়েলকাম অফার হিসাবে বার্ষিক প্ল্যানের সঙ্গে একটি হাই ডেফিনেশন বা ফোর কে (4K) টিভিও বিনামূল্যে দেওয়া হবে।

এর পরই মুভি রিলিজের বিষয়টি জানায় রিলায়েন্স। তবে এ ব্যাপারে বিশদে তাদের কী পরিকল্পনা রয়েছে তা এখনও ঘোষণা করা হয়নি। অনেকে মনে করছেন, ইদানীং ডিটিএইচ প্ল্যাটফর্মে যেমন সিনেমা দেখা যায়, তেমনই মুভি রিলিজের দিনই তা দেখা যাবে। উপভোক্তারা শুক্রবার মুভি রিলিজের দিন নিজেদের পছন্দ মতো সময় বেছে নিয়ে তখন ছবিটি দেখতে পারবেন।

রিলায়েন্সের এই পরিকল্পনা হল মালিকদের ব্যবসায় আঘাত হানতে পারে বলে আশঙ্কা করছেন অনেকেই। তবে বিশেষজ্ঞদের কথায়, এটা খুবই স্বাভাবিক। প্রযুক্তির অগ্রগতির সঙ্গে প্রচলিত ব্যবস্থার পরিবর্তন হয়। মাল্টিপ্লেক্স শুরু হওয়ার পর সাধারণ সিনেমা হলগুলির ব্যবসা মার খেয়েছে। বহু হল বন্ধ হয়ে গিয়েছে। নেট ফ্লিক্স, অ্যামাজন প্রাইমের জন্য বহু বিনোদনের চ্যানেলের ব্যবসা মার খাচ্ছে। তবে এটাও মানতে হবে যে সিনেমা হল বা মাল্টিপ্লেক্সে গিয়ে ফার্স্ট ডে ফার্স্ট শো দেখার উদ্দীপনা অন্যরকম। বাড়ির পরিবেশে সেই উদ্দীপনা থাকবে কি?

Comments are closed.