রবিবার, আগস্ট ২৫

ফের পুলওয়ামার ধাঁচে হামলার পরিকল্পনা আইএসআই-এর, বলছে গোয়েন্দা রিপোর্ট

দ্য ওয়াল ব্যুরো : জম্মু-কাশ্মীরের উপর থেকে স্পেশ্যাল স্ট্যাটাস তুলে নেওয়ার পর বদলা নিতে ফের পুলওয়ামার ধাঁচে জঙ্গি হামলা চালাতে পারে জঙ্গিরা, এমনটাই জানতে পেরেছে ভারতের গোয়েন্দা সংস্থা। এ ব্যাপারে কেন্দ্রকে সতর্কও করেছে তারা। জানা গিয়েছে, পুলওয়ামা হামলার সঙ্গে যুক্ত জঙ্গি গোষ্ঠী জইশ ই মহম্মদকেই এই কাজের দায়িত্ব দিয়েছে পাক গোয়েন্দা সংস্থা আইএসআই।

ভারতের গোয়েন্দা রিপোর্ট অনুযায়ী, যেহেতু জইশ ই মহম্মদ পুলওয়ামায় সফলভাবে হামলা চালিয়েছিল, তাই তাদেরকেই ফের দায়িত্ব দেওয়া হয়েছে এই হামলার। ইতিমধ্যেই জইশ-এর প্রথম সারির নেতা মুফতি আসগার রৌফ-এর সঙ্গে রাওয়ালপিন্ডিতে বৈঠকও করেছেন আইএসআই আধিকারিকরা।

গোয়েন্দা সূত্রে খবর, জঙ্গিদের নির্দেশ দেওয়া হয়েছে, হামলার সময় তারা যেন ভারতীয় সেনার পোশাক পরে থাকে। এই হামলায় কত সেনা আর কত সাধারণ মানুষ নিহত হবে, সে ব্যাপারে জঙ্গিদের বিন্দুমাত্র চিন্তা করতে বারণ করা হয়েছে। জানা গিয়েছে, ইতিমধ্যেই ৬-৭ জন জইশ জঙ্গি সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করেছে। এই মুহূর্তে তারা কীভাবে এই হামলা করা যায়, তার পরিকল্পনা করছে। কাশ্মীরের কিছু বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী এই জঙ্গিদের সাহায্য করছে বলেও জানানো হয়েছে এই রিপোর্টে।

কাশ্মীরের উপর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর থেকেই সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাচ্ছে পাক সেনা। ভারতের তরফেও জবাব দেওয়া হচ্ছে। তার মধ্যেই এ বার আত্মঘাতী হামলার পরিকল্পনা নিচ্ছে জঙ্গিরা।

কয়েক দিন আগেই পাক পার্লামেন্টে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী ইমরান খান বলেছিলেন, তাঁর ধারণা কাশ্মীরের উপর থেকে স্পেশ্যাল স্ট্যাটাস তুলে নেওয়ায় ফের পুলওয়ামার ধাঁচে হামলা হতে পারে। যদিও তিনি অস্বীকার করেন যে সেই হামলায় পাকিস্তানের কোনও হাত ছিল। ইমরানের এই বক্তব্যের পরেই এই গোয়েন্দা রিপোর্ট এসেছে।

অবশ্য তৈরি আছে ভারতও। ইতিমধ্যেই ৪৩ হাজার সেনা মোতায়েন করা হয়েছে কাশ্মীরে। নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে উপত্যকা। যে কোনও ভাবে কাশ্মীরের শান্তি রক্ষায় তৎপর রয়েছে সেনা।

Comments are closed.