নতুন রূপে ‘সোনার রথ’, কর্নাটকের পাঁচ তারা ট্রেন আনছে একাধিক বিলাসবহুল ট্যুর প্যাকেজ

৪৩৪

Get real time updates directly on you device, subscribe now.

দ্য ওয়াল ব্যুরো: দক্ষিণ ভারতের একমাত্র বিলাসবহুল ট্রেন ‘সোনার রথ’। ভারতীয় রেলের গর্বের গোল্ডেন চ্যারিয়ট। পাঁচ তারা ট্রেন বললেও ভুল হবে না। ট্রেনের অন্দরসজ্জায় আভিজাত্যের ছোঁয়া। আগামী বছর থেকে কর্নাটক সরকারের এই বিলাসবহুল ট্রেনই নতুন রূপে সামনে আসতে চলেছে।

২০০৮ সাল থেকে চাকা গড়াচ্ছে সোনার রথের। ২০২০ সালে কর্নাটক সরকারের এই বিলাসবহুল ট্রেনের দায়িত্বভার তুলে দেওয়া হয় আইআরসিটিসির হাতে। এতদিন সাধারণ ভারতীয় যাত্রীদের ধরাছোঁয়ার বাইরে ছিল এই বিলাসবহুল ট্রেনের সফর। মূলত বিদেশি পর্যটকরাই এই লাক্সারি ট্রেনের সফর করতেন। কারণ এই পাঁচ তারা ট্রেনের সুপার ডিলাক্স সুইটেই প্রতি সফরে মাথা পিছু খরচ পড়ত লাখের বেশি। ২০১৮ সাল থেকেই অবশ্য এইসব বিলাসবহুল ট্রেনের ভাড়া কমানোর সিদ্ধান্ত নেয় রেলমন্ত্রক। ট্রেন চালানো, বিপণন, পর্যটক টানার দায়িত্ব দেওয়া হয় আইআরসিটিসিকে।

Irctc Inks Mou With Karnataka Tourism To Market Run Golden Chariot Train -  आम लोग भी कर सकेंगे लग्जरी ट्रेन में सफर, Irctc जल्द कम कर सकती है किराया -  Amar Ujala

করোনা আবহে এই ট্রেনের সফর বন্ধ ছিল। আইআরসিটিসি জানিয়েছে, এমনিতেও বিদেশি পর্যটকের সংখ্যা কমেছে। গত কয়েকবছর ধরে এই সংখ্যাটা বেশ কম। তাই ট্রেনের ভাড়া কমানো শুধু নয়, সাধারণ ভারতীয় পর্যটকদের এই বিলাসবহুল ট্রেনের সফর করাতে বেশ কিছু আকর্ষণীয় ট্যুর প্যাকেজও চালু করা হচ্ছে। ট্রেনের অন্দরসজ্জাতেও বদল আনা হয়েছে। আসবাবপত্র, লাক্সারি সুইট, বাথরুম নতুন করে সাজিয়ে গুছিয়ে তোলা হয়েছে। বাসনপত্র সব আন্তর্জাতিক ব্র্যান্ডের। বিছানার চাদর থেকে ঘরের পর্দা সবই একেবারে ঝাঁ চকচকে। পর্যটকদের জন্য বিনোদনের ব্যবস্থাও আছে। ওয়াইফাইতে ইচ্ছা মতো ইন্টারনেটের সুবিধা পাওয়া যাবে। স্মার্ট টিভিতে দেখা যাবে নেটফ্লিক্স, অ্যামাজন, হটস্টার।

Golden Chariot: IRCTC joins hand with Karnataka government to run luxury  train in South India; watch video - The Financial Express

কোভিড প্রোটোকল মেনেই ট্রেনে সব ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছে আইআরসিটিসি। যাত্রী সুরক্ষার মাথায় রেখে সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে। থাকছে অগ্নি নির্বাপক যন্ত্র। পর্যটকদের রসনা তৃপ্ত করার জন্য আনা হয়েছে অভিজ্ঞ শেফদের। দেশি খাবারের পাশাপাশি কন্টিনেন্টাল ডিশের মজাও নিতে পারবেন পর্যটকদের।

Golden Chariot - Luxury Train in India

এবার দেখে নেওয়া যাক কী কী ট্যুর প্যাকেজ আনছে আইআরসিটিসি–

৬ দিন সাত রাতের জন্য ‘প্রাইড অব কর্নাটক’ প্যাকেজ। বান্দিপোরা ন্যাশনাল পার্ক হয়ে ট্রেন ছুটবে মাইসোর, হ্যালেবিড, চিকামাগালুর, পাট্টাডাকাল, হাম্পি ও গোয়া হয়ে।

PHOTOS: Breathtaking! IRCTC Golden Chariot is the epitome of luxury; check  images, facts about swanky new train | The Financial Express| Page 3

Golden Chariot to introduce short train trips to attract more tourists |  Times of India Travel

৬ দিন সাত রাতে ‘জুয়েলস অব সাউথ’ ট্যুর প্যাকেজ। এই প্যাকেজে মাইসোর, হাম্পি, মহাবলিপুরম, তাঞ্জাভুর, চেট্টিনাড, কুমারাকম হয়ে কোচিন অবধি সফর করবে গোল্ডেন চ্যারিয়ট।

Golden Chariot train to commence service from March next year - We For News  English | DailyHunt

‘গ্লিম্পসেস অব কর্নাটক’ প্যাকেড তিন দিন চার রাতের জন্য। বান্দিপুর হয়ে ট্রেন যাবে মাইসোর ও হাম্পি পর্যন্ত।

আইআরসিটিসি জানিয়েছে, যে কোনও ২ দিন ৩ রাতের প্যাকেজের খরচ পড়বে মাথাপিছু ৫৯,৯৯৯ টাকা। জিএসটির খরচ আলাদা। এই প্যাকেজের মধ্যেই মিল, লাক্সারি বাস ও ট্যুরিস্ট স্পট দেখার খরচ ধরা থাকবে। আগামী বছর জানুয়ারি থেকে মার্চ অবধি এইসব প্যাকেজের সুবিধা নিতে পারবেন পর্যটকরা।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More