বুধবার, নভেম্বর ২০
TheWall
TheWall

বালাকোটের পর থেকে সব পরিস্থিতির জন্য তৈরি ভারতীয় সেনা: বিপিন রাওয়াত

দ্য ওয়াল ব্যুরো : জম্মু কাশ্মীরের উপর থেকে স্পেশ্যাল স্ট্যাটাস তুলে নেওয়ার পর থেকেই উত্তপ্ত হয়ে রয়েছে ভারত-পাকিস্তান দু’দেশের পরিস্থিতি। সীমান্তে উত্তাপ বেড়েই চলেছে। একদিকে যখন পাক সেনা দাবি করছে, ভারত হামলা চালাতে পারে, অন্যদিকে তখন সীমান্তে নিরাপত্তা বাড়াচ্ছে ভারতও। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত দাবি করলেন, বালাকোটের হামলার পর থেকে সবরকম পরিস্থিতির জন্য তৈরি আছে ভারত।

সোমবার দিল্লিতে সেনার একটি অনুষ্ঠানে গিয়েছিলেন সেনাপ্রধান। সেখানেই তিনি এ কথা বলেন। বিপিন রাওয়াত বলেন, “কাশ্মীরের উপর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর থেকেই ক্ষেপে রয়েছে পাকিস্তান। সীমান্তে প্রতিদিনই প্রায় সঙ্ঘর্ষবিরতি লঙ্ঘন করে গুলি চালাচ্ছে। কাশ্মীরে নাশকতার পরিকল্পনা করছে। পাক প্রধানমন্ত্রী ইমরান খানের মন্তব্যেই এ কথা পরিষ্কার যে পাক প্রশাসনও তাদের সঙ্গে রয়েছে।” প্রসঙ্গত কয়েকদিন আগে পাকিস্তানের পার্লামেন্টে নিজের বক্তব্য রাখতে গিয়ে ইমরান বলেছিলেন, তাঁর ধারণা, ভারতের এই কাজের ফলে কাশ্মীরে ফের পুলওয়ামার ধাঁচে হামলা হতে পারে। পাক প্রধানমন্ত্রীর এই বক্তব্যকেই এ দিন তুলে ধরেন রাওয়াত।

তবে এই পরিস্থিতি সামাল দিতে যে ভারতীয় সেনা তৈরি, তা এ দিন স্পষ্ট ভাষায় জানিয়ে দেন সেনাপ্রধান। তিনি বলেন, “পুলওয়ামায় জঙ্গি হামলার কয়েক দিনের মধ্যেই আমরা বালাকোটে তার জবাব দিয়েছি। বালাকোটের পর থেকে সেনার প্রত্যেকের মধ্যে একটা আলাদা জোশ তৈরি হয়েছে। যে কোনও পরিস্থিতি মোকাবিলার জন্য তারা তৈরি। সীমান্তে নজরদারি বাড়ানো হয়েছে। কাশ্মীরে নাশকতা যাতে না হয়, তার জন্য তৎপর রয়েছে নিরাপত্তারক্ষীরা।”

৩৭০ ধারা তুলে নেওয়ার পর থেকে কূটনৈতিক ভাবে বারবার দিল্লিকে চাপে ফেলাত্র চেষ্টা করেছে ইসলামাবাদ। কিন্তু রাষ্ট্রপুঞ্জে আবেদন জানিয়েও কিছু হয়নি। এমনকী আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতার দাবিকেও উড়িয়ে দিয়েছে বিদেশমন্ত্রক। আর এই পরিস্থিতিতে সন্ত্রাসের পরিবেশ তৈরি করার চেষ্টা করছে জঙ্গিরা, এমনটাই খবর গোয়েন্দা সূত্রে। তবে সেই পরিস্থিতির জন্য যে ভারত তৈরি, তা এ দিন স্পষ্ট ভাষায় জানিয়ে দিলেন বিপিন রাওয়াত।

Comments are closed.