চাকরির অনেক সুযোগ এ বছর,রেল থেকে ব্যাঙ্ক- রইল সম্পূর্ণ তালিকা

Get real time updates directly on you device, subscribe now.

    দ্য ওয়াল ব্যুরো: নতুন বছর মানেই কেরিয়ারে শান দেওয়ার সময়। স্নাতক বা স্নাতকোত্তরের পরে চাকরি খুঁজতে ঝাঁপিয়ে পড়বেন অনেকেই। এখনকার ছেলেমেয়েরা অবশ্য ভবিষ্যত পরিকল্পনা করে রাখে অনেক আগে থেকেই। উচ্চমাধ্যমিকের সময় থেকেই চাকরির হাল-হকিকত খোঁজ রাখা শুরু করে পড়ুয়ারা। আর সরকারি চাকরি যদি কারওর লক্ষ্য হয়, তার জন্য পড়াশোনা শুরু হয় বহু আগে থেকেই।

    ব্যাঙ্ক, এসএসসি, ইউপিএসসি, রেলের পরীক্ষার প্রশিক্ষণ নিচ্ছেন যাঁরা, তাঁদের জন্য ২০২০ সালে রয়েছে অনেক সুযোগ। কবে, কী কী পরীক্ষা হতে চলেছে দেখে নিন এক ঝলকে—

    ব্যাঙ্ক

    আজকাল অনেক ছেলেমেয়েই ব্যাঙ্কিং, ইনশিওরেন্স-এর মতো ক্ষেত্রে নিজেদের কেরিয়ার গড়তে চায়। পরীক্ষাগুলির ধাঁচ কিন্তু উনিশ-বিশ। ব্যাঙ্কিংয়ের ক্ষেত্রে পাবলিক সেক্টর ব্যাঙ্ক (পিএসবি) এবং রিজিওনাল রুরাল ব্যাঙ্কগুলিতে প্রোবেশনারি অফিসার, ক্লারিকাল ক্যাডার, অফিসার, অফিস অ্যাসিসট্যান্ট, স্পেশালিস্ট অফিসার ইত্যাদি পদের জন্য সারা বছর বিভিন্ন পরীক্ষা আয়োজন করে ইনস্টিটিউট অব ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন (আইবিপিএস), স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই), রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই), ন্যাশনাল ব্যাঙ্ক ফর এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট (নাবার্ড) সহ বিভিন্ন ব্যাঙ্ক।

    চলতি বছরে দেশজুড়ে ব্যাঙ্কিং সেক্টরে অসংখ্য শূন্যপদ তৈরি হবে। এসবিআই, আরবিআই, আইবিপিএস, কানাড়া ব্যাঙ্ক, নাবার্ড ও অন্যান্য কয়েকটি ব্যাঙ্কে এন্ট্রান্স পরীক্ষা নেওয়া হবে এ বছরেই।

    এসবিআই এসও ২০২০—স্পেশালিস্ট অফিসার নেওয়া হবে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়াতে। ইঞ্জিনিয়ারিং, আইন, কাস্টমার সার্ভিস, ফিনান্সের বিভিন্ন বিভাগ থেকে এই পরীক্ষার জন্য অ্যাপ্লিকেশন করা যাবে।

    অনলাইন রেজিস্ট্রেশনের দিন ফেলা হবে জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে।
    মূল পরীক্ষা হবে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে।

    আইবিপিএস ক্লার্ক ২০২০— মোট ১৯টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে কর্মী নিয়োগের নতুন নিয়ম চালু হয়েছে ইনস্টিটিউ অফ ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন (আইবিপিএস)-এর হাত ধরে। তবে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) এর আওতায় পড়ে না। বরাবরই তারা লোক নেয় নিজস্ব নিয়মে। অন্য দিকে, বেসরকারি ব্যাঙ্কগুলিরও নিয়োগের আলাদা আলাদা ধরন।

    আইবিপিএস ক্লারিক্যাল পরীক্ষার জন্য অনলাইন রেজিস্ট্রেশনের দিন ধার্য হতে পারে অগস্টের শেষের দিকে। প্রিলিমিনারি পরীক্ষা হবে নভেম্বর-ডিসেম্বরে। মূল পরীক্ষা পরের বছর ২০২১-এ।

    এসবিআই ক্লার্ক ২০২০— স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়োগ চলে দু’টি পথে। প্রথমটি, ‘সেন্ট্রাল রিক্রুটমেন্ট’-এর মাধ্যমে এবং দ্বিতীয়টি, কর্পোরেট বিভাগের ‘প্রোমোশন ডিপার্টমেন্ট’ মারফত। ‘ক্লার্ক’ পদের জন্য আবেদন করতে ৬০ শতাংশর বেশি নম্বর নিয়ে দ্বাদশ (১০+২) শ্রেণি পাশ কিংবা স্নাতক হতে হয়। প্রথম ধাপ লিখিত পরীক্ষা। পরীক্ষাটি হয় দেশ জুড়ে। তবে প্রার্থী বাছা হয় রাজ্যের ভিত্তিতে। কেন্দ্রের নীতি মাফিক প্রতিবন্ধী, তফসিলি জাতি, উপজাতি, অন্যান্য অনগ্রসর জাতি এবং সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কর্মীদের জন্য নির্দিষ্ট সংরক্ষণ রয়েছে।

    চলতি বছর এসবিআই ক্লার্কের জন্য অনলাইন রেজিস্ট্রেশন শুরু হযে গেছে ২ জানুয়ারি থেকে। প্রিলিমিনারি পরীক্ষা হবে মার্চে আর মেন পরীক্ষার দিন ফেলা হয়েছে ১৯ অগস্ট।

    আরবিআই অ্যাসিস্টান্ট ২০২০—রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নিজস্ব পরীক্ষার ধরন আছে। পরীক্ষার্থীর ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হবে স্নাতক। পরীক্ষার্থীর বয়স হতে হবে ২০ থেকে ৩০ বছরের মধ্যে।

    আরবিআই অ্যাসিস্টান্টের জন্য অনলাইন রেজিস্ট্রেশন শুরু হয়ে গেছে গত বছর ২৩ ডিসেম্বর থেকে। প্রিলিমিনারি পরীক্ষা হবে ১৪ ও ১৫ ফেব্রুয়ারি। মেন পরীক্ষা হবে মার্চে।


    স্টাফ সিলেকশন কমিশন (এসএসসি)

    ২০২০-২১ সালের পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশ করেছে স্টাফ সিলেকশন কমিশন।

    এসএসসি-র কম্বাইন্ড গ্র্যাজুয়েট লেভেলের গ্রুপ বি ও গ্রুপ সি পদের জন্য অনলাইন রেজিস্ট্রেশন চলবে ১৫ সেপ্টেম্বর থেকে থেকে ১৫ অক্টোবর পর্যন্ত। টায়ার-১ পরীক্ষার দিন ঘোষণা করা হবে খুব তাড়াতাড়ি।

    এসএসসি কম্বাইন্ড হায়ার সেকেন্ডারি লেভেল/লোয়ার ডিভিশন ক্লার্ক—লোয়ার ডিভিশন ক্লার্ক (LDC)/ জুনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্টান্ট (JSA), পোস্টাল অ্যাসিস্টান্ট (PA) / সর্টিং অ্যাসিস্ট্যান্ট (SA), ডেটা এন্ট্রি অপারেটরের (DEO)জন্য অনলাইন রেজিস্ট্রেশন শুরু হবে ১০ জানুয়ারি থেকে।

    টায়ার-১ পরীক্ষা—মার্চ ১৬-২৭, টায়ার-২ পরীক্ষা—২৮ জুন।

    এসএসসি মাল্টি-টাস্কিং স্টাফ (এমটিএস)—‘সি’ গ্রেড নন-টেকনিকাল স্টাফের জন্য অনলাইন রেজিস্ট্রেশন শুরু হবে ২ জুন থেকে। টায়ার-১ পরীক্ষা—২৬ অক্টোবর তেকে ১৩ নভেম্বর। টায়ার-২ পরীক্ষা—১ মার্চ।


    ইউপিএসসি ২০২০

    অল ইন্ডিয়া সার্ভিস এবং সেন্ট্রাল সিভিল সার্ভিসের বিভিন্ন পদের জন্য পরীক্ষার নির্ঘণ্ট সামনে এনেছে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) ।

    অনলাইন রেজিস্ট্রেশন শুরু হবে ১২ ফেব্রুয়ারি থেকে। প্রিলিমিনারি পরীক্ষা ৩১ মে, মেন পরীক্ষা হবে ১৮ সেপ্টেম্বর।

    ইউপিএসসি এনডিএ ২০২০—ভারতীয় বাহিনী, নৌসেনা ও বায়ুসেনায় যোগ দিতে ইচ্ছুক পরীক্ষার্থীদের জন্য ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি (NDA)পরীক্ষার অনলাইন রেজিস্ট্রেশন শুরু হবে ৮ জানুয়ারি থেকে। চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত। মেন পরীক্ষা হবে ১৯ এপ্রিল।


    ইউজিসি/সিএসআইআর নেট ২০২০

    সহ-অধ্যাপক বা জুনিয়র রিসার্চ ফেলোশিপের জন্য ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট বা নেট পরীক্ষার দিনক্ষণ ধার্য হয়ে গেছে। পরীক্ষার নির্ঘণ্ট সামনে এনেছে ইউনিভার্সিটি গ্র্যান্টস কমিশন। পরীক্ষার জন্য অনলাইন রেজিস্ট্রেশন চলবে ১৬ মার্চ থেকে ১৬ এপ্রিল পর্যন্ত। মেন পরীক্ষা হবে জুন ১৫-২০।


    রেল

    আরআরবি এনটিপিসি ২০২০—রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের নন টেকনিক্যাল পপুলার ক্যাটেগরির (এনটিপিসি) জুনিয়র ক্লার্ক, টাইপিস্ট, অ্যাকাউন্ট ক্লার্ক, জুনিয়র টাইম কিপার, ট্রাফিক অ্যাসিস্টান্ট, টিকিট ক্লার্ক, সিনিয়র ক্লার্ক, জুনিয়র অ্যাকাউন্ট অ্যাসিস্টান্ট-টাইপিস্ট, স্টেশন মাস্টার-সহ বিভিন্ন পদের জন্য পরীক্ষা শুরু হবে চলতি বছর জুন থেকে।

    অনলাইন রেজিস্ট্রেশন শুরু হবে মার্চের প্রথম সপ্তাহে।

    স্টেজ ১ পরীক্ষা চলবে জুন থেকে সেপ্টেম্বরের নানা সময়।

    আরআরবি জেই ২০২০—রেলের জুনিয়র ইঞ্জিনিয়ার, জুনিয়র ইঞ্জিনিয়ার (আইটি), কেমিক্যাল এবং মেটালার্জিক্যাল অ্যাসিস্টান্ট পদের জন্য অনলাইন রেজিস্ট্রেশন চলবে জানুয়ারির প্রথম সপ্তাহে।

    স্টেজ ১ পরীক্ষা হবে এপ্রিল থেকে মে মাসের মধ্যে।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More