বুধবার, নভেম্বর ১৩

শ্রীনগরে পৌঁছেছিলেন গুলাম নবি, সটান ফেরত পাঠিয়ে দেওয়া হল দিল্লি

দ্য ওয়াল ব্যুরো: ৩৭০ ধারা বিলোপ এবং জম্মু-কাশ্মীর ও লাদাখ আলাদা হওয়ার পর এই প্রথম উপত্যকায় পা রাখলেন বর্ষীয়ান কংগ্রেস নেতা তথা জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী গুলাম নবি আজাদ। কিন্তু তাঁকে শ্রীনগর বিমানবন্দরের বাইরেই বেরোতে দেওয়া হল না বলে খবর। সংবাদ সংস্থা এএনআই জানাচ্ছে, রাজ্যসভার কংগ্রেস নেতা বিমানবন্দরেই রয়েছেন। তাঁকে বাইরে যেতে দেওয়া হয়নি। বেশ কিছুক্ষণ বিমানবন্দরে বসে থাকার পর দিল্লি ফিরে যেতে হয় তাঁকে।

সোমবার কাশ্মীর পুনর্গঠন বিল নিয়ে রাজ্যসভার আলোচনায় সরকারের বিরুদ্ধে কড়া ভাষায় তোপ দেগেছিলেন কাশ্মীরের এই নেতা। বলেছিলেন, “এই সিদ্ধান্ত নিয়ে কেন্দ্রীয় সরকার সংবিধানকে খুন করল। একই সঙ্গে হত্য করল দেশের গণতন্ত্রকেও।”

এ দিন সকালে দিল্লি থেকে শ্রীনগরের উদ্দেশে রওনা হওয়ার আগে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের বিরুদ্ধে তো দেগেছিলেন গুলাম। বুধবার দেখা যায়, কাশ্মীরের রাস্তায় আম কাশ্মীরিদের সঙ্গে কথা বলছ্যেন ডোভাল। রাস্তায় দাঁড়িয়ে, সিঁড়িতে বসে তাঁকে বিরিয়ানি খেতেও দেখা যায়। কিন্তু গুলাম বলেন, “পয়সা দিয়ে এমন অনেক কিছুই করা যায়।”

এই মন্তব্যে কড়া প্রতিক্রিয়া দিয়েছে বিজেপি। বিজেপি নেতা শাহনওয়াজ হোসেন বলেন, “জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সম্পর্কে এমন মন্তব্যের জন্য গুলাম নবি আজাদের ক্ষমা চাওয়া উচিত।”

এমনিতেই কাশ্মীরের নেতাদের কাউকে গৃহবন্দি বা কাউকে সতর্কতামূলক গ্রেফতার করেছে নিরাপত্তাবাহিনী। বেশ কিছু জায়গায় আন্দোলনের আঁচ পড়তেও শুরু করেছে। বুধবার সিআরপিএফ-এর হাত থেকে পালাতে গিয়ে নদীতে ঝাঁপ দিয়ে মৃত্যু হয়েছে এক বছর সতেরোর কিশোরের। গুলাম নবি উপত্যকায় পা রাখলে নতুন করে অশান্তি ছড়াতে পারে, এটা ভেবেই তাঁকে দিল্লি ফেরত পাঠানো হয়েছে বলে মত অনেকের।

Comments are closed.