রবিবার, অক্টোবর ২০

ওড়িশায় কয়লাখনিতে ধস, চাপা পড়ে মৃত অন্তত ৪, আহত বহু

দ্য ওয়াল ব্যুরো : সেই সেময় জোর কদমে কাজ চলছিল কয়লাখনিতে। হঠাৎ করেই ধস নামে সেখানে। চাপা পড়ে অন্তত চার জনের মৃত্যু হয়েছে বলে খবর। এই ঘটনায় অন্তত ন’জন আহত হয়েছেন। আহতদের ভর্তি করা হয়েছে হাসপাতালে।

ঘটনাটি বুধবার সকালের। কোল ইন্ডিয়া পরিচালিত সিংগ্রেনি কোলিয়ারিতে ঘটেছে এই দুর্ঘটনা। হঠাৎ করেই একটা অংশে ধস নামে। ভেঙে পড়ে কোলিয়ারির ছাদ। ভেতরে সেই সময় বেশ কয়েকজন কাজ করছিলেন। সঙ্গে সঙ্গে বাইরে থাকা শ্রমিকরা ভেতরে আটকে পড়া শ্রমিকদের বের করে আনার কাজ শুরু করেন। কয়েকজনকে বেরও করা হয়। কিন্তু তারপরেও চার জনের মৃত্যু হয়েছে বলে খবর। এখনও কেউ কয়লাখনির মধ্যে আটকে আছেন কিনা তার খোঁজ করা হচ্ছে। ঘটনার তদন্ত করছে পুলিশ।

ভারতের অন্যতম ভয়ঙ্কর কোলিয়ারি এই সিংগ্রেনি কোলিয়ারি। কেন্দ্রের রিপোর্ট অনুযায়ী ২০১৮ সালে গড়ে প্রতি সাত দিনে এক শ্রমিকের মৃত্যু হয়েছে এখানে। এই কোলিয়ারির উৎপাদন ক্ষমতা দিনে ২০ হাজার টন। এ দিনের এই দুর্ঘটনার পর কোলিয়ারি বন্ধ করে দেওয়া হয়েছে বলে খবর। জানা গিয়েছে, অন্তত সাত দিন লাগবে নতুন করে কাজ শুরু হতে।

এই দুর্ঘটনায় ফের প্রশ্ন উঠছে কোলিয়ারির নিরাপত্তা নিয়ে। এখনও ভারতের বেশিরভাগ কয়লাখনিই ‘ওপেন কাস্ট কোলিয়ারি।’ ফলে সেখানে দুর্ঘটনার সম্ভাবনা বেশি। তারপরেও বাড়তি সুরক্ষার ব্যবস্থা নেওয়া হয় না। ফলে আকছাড় দুর্ঘটনা ঘটে। এর মধ্যে অনেক কয়লাখনি বেআইনিও বটে। জানা গিয়েছে, গত ডিসেম্বরে কেন্দ্র খবর পায়, মেঘালয়ের প্রায় ১৫টি কয়লাখনিতে ইঁদুর গর্ত করে বিপজ্জনক করে দিয়েছে। এই ধরণের কয়লাখনিতে অনেক শ্রমিক মারা গিয়েছেন। তারপর সেইসব কয়লাখনি বন্ধ করে দেওয়া হয়েছে।

Comments are closed.