সোমবার, সেপ্টেম্বর ২৩

কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি ৬ হাজার টাকা, বাজেটে ঘোষণা মোদী সরকারের

দ্য ওয়াল ব্যুরো: প্রত্যাশিত ভাবেই বাজেটে কৃষকদের জন্য বড় আর্থিক সুরাহা ঘোষণা করে দিল নরেন্দ্র মোদী সরকার।

শুক্রবার লোকসভায় মোদী সরকারের বর্তমান মেয়াদের শেষ বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পীযূষ গোয়েল। এবং ওই বাজেট বক্তৃতাতেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়ে দেন, কৃষকদের জন্য নতুন ‘পিএম কিষাণ’ প্রকল্প শুরু করতে চলেছে সরকার। যে প্রকল্পের আওতায় গোটা দেশের সমস্ত ছোট কৃষক ও প্রান্তিক চাষী বছরে ৬ হাজার টাকা করে অনুদান পাবেন। শুধু তাই নয়, ওই ৬ হাজার টাকার প্রথম কিস্তি তথা ২ হাজার টাকা খুব শিগগিরই পেয়ে যাবেন কৃষকরা।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, যে সব চাষীদের ২ হেক্টর বা তার কম জমি রয়েছে। তারা এই প্রকল্পের সুবিধা পাবেন। হিসাব মতো, গোটা দেশে এ ধরনের মোট ১২ কোটি কৃষক পরিবার রয়েছে। প্রতি বছর তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি ৬ হাজার টাকা পৌঁছে যাবে।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আরও জানান, প্রস্তাবিত ওই প্রকল্পের জন্য ষোলো আনা খরচ বহন করবে কেন্দ্রীয় সরকার। এ জন্য কেন্দ্রের খরচ হবে বছরে ৭৫ হাজার কোটি টাকা। পীযূষ গোয়েলের কথায়, আশা করা হচ্ছে পিএম কিষাণ প্রকল্প দেশের চাষীদের বড় রকমের সুরাহা দেবে। বিশেষ করে রবি ও খারিফ মরশুমের আগে সার ও বীজ কিনতে এর পর আর কোনও অসুবিধা হবে না।

এরই পাশাপাশি বাজেটে কৃষি ঋণে ছাড়ের কথাও ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। তিনি জানান, বর্তমান কৃষকরা কৃষি ঋণে ২ শতাংশ ছাড় পান। সরকার স্থির করেছে, প্রাকৃতিক বিপর্যয়ের মতো ঘটনার ক্ষেত্রে চাষীরা তৎক্ষণাৎ আরও ২ শতাংশ সুদ ছাড় পাবেন। ঋণ সময়ে ফেরত দিলে এর উপর তিন শতাংশ সুদ ছাড় দেওয়া হবে।

Comments are closed.