আত্মনির্ভর ভারত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছেন কৃষকরা: মন কি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

৪৬

Get real time updates directly on you device, subscribe now.

দ্য ওয়াল ব্যুরো: কোভিড পর্বে আত্মনির্ভর ভারত গড়ার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই লক্ষ্যে একাধিক প্যাকেজও ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। রবিবার মন কি বাত অনুষ্ঠানে আত্মনির্ভর ভারত গড়ার ক্ষেত্রে দেশের কৃষকরা অন্যতম বড় ভূমিকা নিচ্ছেন বলে জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রতি মাসে একটি রবিবার রেডিও বার্তা দেন মোদী। এদিন ছিল মন কি বাতের ৬৮তম পর্ব। প্রধানমন্ত্রী এদিন বলেন, নতুন কৃষি বিল কৃষকদের আরও শক্তিশালী করবে। তাঁর কথায়, এই বিলের মাধ্যমে মধ্যসত্ত্বভোগীদের বিলোপ ঘটবে। ফলে কৃষক তাঁর উৎপাদিত ফসল ইচ্ছে মতো যেখানে খুশি সেখানে বেচতে পারবেন।

হরিয়ানা, মহারাষ্ট্র, গুজরাতের এক এক জন কৃষকের উদাহরণ দিয়ে প্রধানমন্ত্রী বলেন কী ভাবে তাঁরা আধুনিক চিন্তাকে কৃষিক্ষেত্রে প্রয়োগ করে তাতে লাভের মুখ দেখছেন।

কৃষি বিল নিয়ে দেশ জুড়ে বিক্ষোভ চলছে। এই ইস্যুতে আগেই কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়েছিলেন পাঞ্জাবের সাংসদ তথা শিরোমণি আকালি দলের নেত্রী হরসিমারত কৌর বাদল। তারপর গতকাল এনডিএ ছেড়ে বেরিয়ে এসেছে আকালি দল। ঘরে বাইরে যখন এমনই চাপ তখন মন কি বাতের একটি বড় অংশ কৃষকদের জন্য খরচ করলেন প্রধানমন্ত্রী। বোঝাতে চাইলেন, যে ব্যবস্থা করা হচ্ছে তাতে কৃষকদের ভাল হবে। তিনি বলেন, ফড়েদের দাপটে আগে কৃষকরা মাণ্ডির বাইরে ফসল বেচতে পারতেন না। এখন সেসব তুলে দেওয়া হয়েছে।

এদিন গল্পপাঠের বিষয়েও দেশবাসীকে আরও এগিয়ে আসার আবেদন জানান প্রধানমন্ত্রী। নানান পৌরাণিক কাহিনী গল্প গানের মধ্যে দিয়ে উপস্থাপিত হলে পরবর্তী প্রজন্ম ভারতীয় সংস্কৃতির প্রতি আকৃষ্ট হবে। বেঙ্গালুরু স্টোরি টেলিং সোশ্যাইটির প্রতিনিধিদের সঙ্গেও কথা বলেন মোদী।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More