সোমবার, সেপ্টেম্বর ২৩

এখানেই কৃষকের পিঠে লাঠি পড়েছিল, কমলনাথ মুখ্যমন্ত্রী হওয়ার পর তাঁরাই কী করলেন দেখুন

দ্য ওয়াল ব্যুরো: বাড়িটা একই আছে। আশেপাশের জায়গারও কোনও পরিবর্তন হয়নি। কিন্তু বাড়ির বাসিন্দার নাম বদলে যেতেই বাইরের ছবিটাও বদলে গেল। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর বাসভবনে শিবরাজ সিং চৌহানের জায়গায় কমলনাথ আসতেই উৎসবে মাতলেন রাজ্যের কৃষকরা।

ঋণ মুকুবের দাবি নিয়ে বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী শিবরাজের বাসভবনের সামনে কৃষক জমায়েতে লাঠি চলেছিল এক বছর আগে। রক্তাক্ত হয়েছিলেন মধ্যপ্রদেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা কৃষকরা। একদিন কৃষকদের দমিয়ে দিতে প্রশাসনের লাঠি পড়েছিল পিঠে। আর সরকার বদলাতেই লাঠি হাতে তুলে নিলেন কৃষকরা। মাতলেন ডাণ্ডিয়ায়।

কৃষি ঋণ মুকুব ছিল এ বারের মধ্যপ্রদেশ নির্বাচনের অন্যতম ইস্যু। ভোট প্রচারে কংগ্রেসের তরফে আগাম প্রতিশ্রুতিও দেওয়া হয়েছিল। যদিও কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বলেছিলেন, কংগ্রেস সরকার গঠন করলে, শপথ গ্রহণের ১০ দিনের মধ্যে রাজ্যের কৃষকদের কৃষি ঋণ মুকুব করে দেবেন। কিন্তু কুর্সিতে বসে মধ্যপ্রদেশের নয়া মুখ্যমন্ত্রী কমলনাথ কার্যত গিনেস বুকে নাম তোলার গতিতে সেই কাজ করে ফেলেন। শপথ নেওয়ার তিনঘণ্টার মধ্যে কৃষি ঋণ মুকুব করার ঘোষণা করেন। গেজেট নোটিফিকেশনও জারি করে দেন শপথ নেওয়ার সন্ধেবেলাই। দাবি পূরণের আনন্দে তাই তাঁর বাসভবনের সামনেই কৃষকরা উৎসবে মাতলেন। 

Comments are closed.