রবিবার, ডিসেম্বর ১৫
TheWall
TheWall

১৮ বছরে এই প্রথম ছুটি নিলাম: জঙ্গলে ঘুরতে ঘুরতে মোদী

দ্য ওয়াল ব্যুরো: রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের সাধারণ কর্মী থেকে দেশের প্রধানমন্ত্রীর কুর্সি- যাত্রা পথটা সহজ ছিল না নরেন্দ্র দামোদরদাস মোদীর। কিন্তু সে সব চরাই উতরাই-এর কথা অকপটে জানালেন প্রধানমন্ত্রী। জঙ্গলে ঘুরতে ঘুরতে। নদীতে নৌকা বিহার করতে করতে।

ডিসকভারি চ্যানেলের অনুষ্ঠানে উত্তরাখণ্ডের জিম করবেট ন্যাশনাল পার্কে গিয়েছিলেন মোদী। বিয়ার গ্রিলস ছিলেন তাঁর সঙ্গে। সেখানেই সবুজের মাঝে ঘুরতে নানান অজানা কথা বললেন প্রধানমন্ত্রী। জানালেন, গত ১৮ বছর তিনি কাজ থেকে ছুটি নেননি। এই প্রথম ছুটি নিয়ে জঙ্গলে এলেন।

‘ম্যান ভার্সেস ওয়াইল্ড উইথ বিয়ার গ্রিলস অ্যান্ড পিএম মোদী’ শীর্ষক অনুষ্ঠান সম্প্রচারের জন্য শ্যুটিং হয়েছিল ফেব্রুয়ারি মাসে।  সোমবার রাতে তা সম্প্রচারিত হয়। সেখানেই মোদী জানিয়েছেন তিনি দেশ এবং উন্নয়নের ব্যাপারে চিরকালই ফোকাসড। তাঁর কথায়, “এ সব কথা বলতে গেলে আমার একটা ঘাবড়ে যাওয়ার ব্যাপার রয়েছে। কিন্তু আমি সবটাই ইতিবাচক দৃষ্টিভঙ্গিতেই দেখি। আমার বড় হয়ে ওঠাটাও ইতিবাচকভাবেই।” প্রধানমন্ত্রী আরও বলেন, “১৩ বছর মুখ্যমন্ত্রী আর পাঁচ বছর প্রধানমন্ত্রী-১৮ বছর ছুটি নিইনি। এই প্রথম কাজ থেকে ছুটি নিলাম।”

দেশের তরুণ প্রজন্মের উদ্দেশে প্রধানমন্ত্রীর বার্তা, “জীবনে ওঠা নামা থাকবে। কিন্তু ইতিবাচকতা যেন না চলে যায়।” জঙ্গল ভ্রমণ করতে করতেই মোদী বলেন, “আমি কে, আমি কী, কখনও তা নিয়ে ভাবিনি। শুধু ভেবেছি কাজ নিয়ে। উন্নয়ন নিয়ে।”

গোটা অনুষ্ঠানে মোদী ছিলেন আক্ষরিক অর্থেই অকপট। একটি জায়গায় দেখা যায়, গ্রিলস সতর্ক করছেন মোদীকে- ‘এখানে কিন্তু বাঘ আছে!’ ততোধিক নিস্পৃহ প্রধানমন্ত্রীর জবাব, ‘ভগবান সব সামলে নেবেন।” প্রকৃতি রক্ষার ব্যাপারেও মানুষের উদ্দেশে একাধিক পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

Comments are closed.