শুক্রবার, আগস্ট ২৩

১৫ অগস্টকে ‘প্রজাতন্ত্র দিবস’ বলল দিল্লি পুলিশ, মামলা দায়ের হাইকোর্টে

দ্য ওয়াল ব্যুরো: স্বাধীনতা দিবসের অনুষ্ঠান। অথচ নির্দেশিকায় হেডিং বাদে সব জায়গায় লেখা প্রজাতন্ত্র দিবস। তাও আবার খোদ দিল্লি পুলিশের অনুষ্ঠানের নির্দেশিকায়। আর এই নিয়ে তোলপাড় রাজধানীর রাজনীতি। এই ঘটনায় কোর্টের দ্বারস্থ হয়েছেন এক ব্যক্তি।

জানা গিয়েছে, ১৫ অগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষ্যে একটি অনুষ্ঠানের নির্দেশিকা জারি করেছিল দিল্লি পুলিশের দক্ষিণ শাখা। সেখানে হেডিং ছাড়া বাকি সব জায়গায় স্বাধীনতা দিবসের জায়গায় প্রজাতন্ত্র দিবস লেখা ছিল। আর এই নিয়ে মনজীত সিং নামের এক ব্যক্তি অভিযোগ দায়ের করেছেন দিল্লি হাইকোর্টে। দায়ের করা পিটিশনে তিনি লিখেছেন, দিল্লি পুলিশ এই ধরণের একটা গুরুত্বপূর্ণ বিষয়ে ছেলেখেলা করেছে। সিনিয়র অফিসাররা ভালো করে না দেখেই নোটিস জারি করেছেন। এটা সত্যিই দুঃখজনক।

দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতি ডিএন পটেল ও বিচারপতি সি হরিশঙ্করের ডিভিশন বেঞ্চ এই অভিযোগের শুনানি করবেন বলে জানা গিয়েছে।

এই ধরণের ঘটনার কথা জানাজানি হওয়ার পর চারদিকে সমালোচনা শুরু হয়েছে। অনেকে বলছেন, এই তো প্রশাসনের অবস্থা। স্বাধীনতা দিবস, প্রজাতন্ত্র দিবসের মধ্যে গুলিয়ে ফেলছে খোদ পুলিশই। সব জায়গায় অকর্মণ্য লোকে ভরে গিয়েছে বলেও অভিযোগ করেছেন কেউ কেউ। যদিও দিল্লি পুলিশের তরফে এ ব্যাপারে এখনও কোনও মন্তব্য করা হয়নি।

তবে এই প্রথম নয়, এর আগে ২০১৬ সালে চণ্ডীগড়ে বিজেপির তরফে স্বাধীনতা দিবসের আগেই প্রজাতন্ত্র দিবস ও রাখি বন্ধনের শুভেচ্ছা জানানো পোস্টার ছড়িয়ে পড়েছিল গোটা শহরে। পরে সমালোচনার মুখে পড়ে ওই পোস্টার তুলে নেয় বিজেপি।

Comments are closed.