শনিবার, মে ২৫

লোকসভা ভোট কবে, আজই ঘোষণা নির্বাচন কমিশনের

দ্য ওয়াল ব্যুরো: অপেক্ষার শেষ। উনিশের লোকসভা ভোট কবে তা রবিবার বিকেলেই ঘোষণা করে দিতে পারে জাতীয় নির্বাচন কমিশন। এ জন্য বিকেল পাঁচটার সময় নয়াদিল্লির বিজ্ঞানভবনে সাংবাদিক বৈঠক ডেকেছেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা।

ষোড়শ লোকসভার মেয়াদ শেষ হচ্ছে মে মাসে। তার আগে লোকসভা ভোট মিটিয়ে ফেলতে হবে কমিশনকে। লোকসভা ভোটের সঙ্গে একই সাথে চার রাজ্যে বিধানসভা ভোটও হবে। ওই চার রাজ্য হল, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, সিকিম এবং অরুণাচল প্রদেশ।

গোটা দেশে ভোটের নির্ঘণ্ট নিয়ে অবশ্যই বাংলার মানুষের আগ্রহ রয়েছে। তবে বাংলার রাজনৈতিক মহল অপেক্ষা করছে, এ রাজ্যের ভোটের নির্ঘন্ট ও সামগ্রিক ব্যবস্থাপনা নিয়ে। ২০০৯ সালে বাংলায় তিন দফায় সভা ভোট হয়েছিল। পাঁচ বছর আগে ২০১৪ সালে লোকসভা ভোট হয় পাঁচ দফায়। বিজেপি তথা বিরোধীরা এ বার গোড়া থেকেই কমিশনের কাছে আর্জি জানিয়ে রেখেছে, বাংলায় এ বার আরও বেশি দফায় লোকসভা ভোট হোক। যাতে ভোটের সময় যথেষ্ট সংখ্যা নিরাপত্তা বাহিনী মোতায়েন থাকে এবং তাদের ব্যবহার ঠিক মতো হয়। নইলে সব রাজ্যের ভোট মিটে যাওয়ার পর বাংলায় এক বা দু দফায় ভোট হোক। তখন ভিন রাজ্যে থেকে আমলা ও পুলিশ কর্তাদের এনে ভোট পরিচালনা করা হোক। যাতে প্রতিটি মানুষ ভোটাধিকার প্রয়োগ করতে পারে।

সে দিক কমিশন বাংলায় ভোট ব্যবস্থাপনার জন্য কী কী পদক্ষেপ করবে এখন সেটাই দেখার। বিশেষ করে এ বার ভোটে বাংলায় পুলিশ পর্যবেক্ষক নিয়োগ করা হয় কিনা সেটা সব থেকে বেশি গুরুত্বপূর্ণ।

প্রসঙ্গত, গত কয়েক দশক ধরেই লোকসভার সঙ্গে অন্ধ্রে বিধানসভা ভোট হচ্ছে। রাজ্য ভাগের পর এ বার অন্ধ্র ও তেলঙ্গনায় লোকসভা ভোটের সঙ্গেই বিধানসভা ভোট হওয়ার ছিল। কিন্তু মেয়াদের আগেই তেলঙ্গনায় সরকার ভেঙে দিয়ে ভোটে চলে গিয়েছিলেন কে চন্দ্রশেখর রাও। সেখানে বিধানসভা ভোট ইতিমধ্যেই হয়ে গিয়েছে। তবে অন্ধ্রপ্রদেশের বিধানসভা ভোটও এ বার কম গুরুত্বপূর্ণ নয়।

Shares

Comments are closed.