বৃহস্পতিবার, নভেম্বর ২১
TheWall
TheWall

ফুঁসছে সাইক্লোন ‘মহা’, আছড়ে পড়বে গুজরাত, মহারাষ্ট্রে, সতর্ক সেনা, নৌবাহিনী

দ্য ওয়াল ব্যুরো: একটু একটু শক্তি বাড়াচ্ছে সাইক্লোন ‘মহা’। মধ্য-পূর্ব আরব সাগর পেরিয়ে এই ঘূর্ণিবায়ু যাত্রা শুরু করেছে পশ্চিম থেকে উত্তর-পশ্চিমে। মৌসম ভবন জানাচ্ছে, আগামী ২৪ ঘণ্টায় প্রবল (‘সিভিয়ার’) থেকে শক্তি বাড়িয়ে অতি প্রবল (‘ভেরি সিভিয়ার’) ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে  সাইক্লোন ‘মহা’। গতিবেগ বেড়ে হতে পারে ঘণ্টায় ১৪০-২০০ কিলোমিটার।

ভয়াবহ ঘূর্ণিঝড়ের (সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম) দাপট ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। গতকাল শুক্রবার থেকেই ভারী বৃষ্টি শুরু হয়েছে লক্ষদ্বীপে। মাঝারি থেকে ভারী বৃষ্টি হয়েছে কেরলের উপকূলবর্তী এলাকাগুলিতে।  হাওয়া অফিস জানাচ্ছে, এই মুহূর্তে গুজরাতের উপকূল থেকে ৫৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ও দিউ থেকে ৫৫০ কিলোমিটার দক্ষিণে রয়েছে ‘মহা’।  গতি বাড়িয়ে ফুঁসে উঠে সপ্তাহান্তেই আছড়ে পড়তে পারে গুজরাত উপকূলে। এই ঘূর্ণিঝড়ের দাপটে তছনছ হয়ে যেতে পারে গুজরাট উপকূল। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে মহারাষ্ট্রেও।

ঘূর্ণিঝড়ের চোখ রাঙানি থেকে রেহাই পাবে না কর্নাটক ও দক্ষিণ তামিলনাড়ুর উপকূলবর্তী এলাকাগুলিও। এখন থেকেই সতর্কতা জারি করা হয়েছে প্রশাসনের তরফে। উপকূলবর্তী এলাকাগুলি থেকে মানুষজনকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। বিপর্যয় মোকাবিলায় আগে থেকেই কোমর বেঁধে তৈরি নৌসেনা, বায়ুসেনা, উপকূলরক্ষী বাহিনী ও জাতীয় বিপর্যয় মোকাবিলা দল।

‘কমলা সতর্কতা’ জারি করা হয়েছে কেরলের কান্নুর, কোঝিকোড় ও কাসারগড়ের মতো কয়েকটি জেলায়। আর ‘লাল সতর্কতা জারি হয়েছে গোটা লক্ষদ্বীপে। আপৎকালীন ব্যবস্থা হিসাবে গুজরাত উপকূলে সৌরাষ্ট্র ও কচ্ছের পোরবন্দর থেকে মাহুবা পর্যন্ত এলাকায় জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (এনডিআরএফ) নামানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

ঘূর্ণিঝড় ‘মহা’তার দাপট দেখাতে পারে মহারাষ্ট্রেও। উত্তর-মধ্য মহারাষ্ট্র, কঙ্কন উপকূলে তাণ্ডব চালাতে পারে এই সাইক্লোন। আগামী সপ্তাহজুড়েই ভারী বৃষ্টি হবে মহারাষ্ট্রের নানা জায়গায়। ঝোড়ো বাতাস বইবে। ফুলেফেঁপে উঠবে সমুদ্রের ঢেউ। মৎস্যজীবীদের এখন থেকেই সমুদ্রে যেতে মানা করা হয়েছে। সতর্ক করা হয়েছে পর্যটকদের। বর্ষার বন্যায় এমনিতেই বিপর্যস্ত মহারাষ্ট্র। ফের একবার ঘূর্ণিঝড় ও বৃষ্টির দাপটে জনজীবন যাতে বিপর্যস্ত না হয় তার জন্য আগেভাগেই ব্যবস্থা নিচ্ছে প্রশাসন।

স্যার, খুন আমি করেছি

Comments are closed.