শুক্রবার, এপ্রিল ২৬

কী কাণ্ড! গোবর গিয়েছে চুরি? তাও আবার দেড় লক্ষ টাকার!

দ্য ওয়াল ব্যুরো: ‘‘ওরে আমার গোবর গিয়েছে চুরি!’’ হাঁক-ডাক করে এমনই হাহুতাশ করছেন সরকারি দফতরের কর্মচারীরা। প্রাণিসম্পদ বিভাগের জমা করে রাখা গোবর ও ঘুঁটে, তাতেই কিনা নজর পড়েছে চোরের! আর সামান্য গোবর তো নয়, টাল করে রাখা পাহাড়ের মতো গোবর এবং জমিতে ফেলে রাখা কয়েক সের ঘুঁটে। দাম প্রায় দেড় লক্ষ টাকার কাছাকাছি। গোবর হারিয়ে এখন ল্যাজেগোবরে অবস্থা সরকার কর্মীদের।

কর্নাটকের চিক্কামাগালুরু জেলার বিরুরের ওই প্রাণিসম্পদ বিভাগের নিজস্ব জমিতেই জমিয়ে রাখ হয়েছিল ওই গোবর। দফতর সূত্রে খবর, প্রায় ৩০-৪০ ট্র্যাক্টর ভর্তি করা যেত ওই গোবরে। দামও তাই লক্ষাধিক। বুধবার ভোরে দেখা যায় জমি ফাঁকা, গোবর আর ঘুঁটে উধাও।

কে নিয়েছে এত গোবর? তদন্তে নামে পুলিশ। অজ্ঞাতপরিচয় ব্যক্তির নামে এফআইআরও করা হয়। শেষে ধরা পড়ে সর্ষের মধ্যেই লুকিয়ে ছিল ভূত। এই গোবর চুরির নেপথ্যে রয়েছে একজন সরকারি কর্মচারীই। তাঁরই ব্যক্তিগত জমিতে দেখা গেছে হারিয়ে যাওয়া সেই গোবর এবং ঘুঁটে। যদিও অভিযোগ তিনি অস্বীকার করেছেন। তবে তাঁকে গ্রেফতার করেছে পুলিশ।

প্রাণিসম্পদ বিভাগ সূত্রে খবর, জমিয়ে রাখা এই গোবর কৃষিক্ষেত্রে সারের জন্য ব্যবহার করা হয়। তা ছাড়া জ্বালানি, বায়োগ্যাস ও জৈব সার তৈরির কারখানায় ব্যবহার করা হয় এই গোবর। লক্ষাধিক টাকার অপচয়ে তাই এখন মাথায় হাত সরকারি দফতরের। কী ভাবে সেই গোবর ফিরিয়ে আনা যায় সেই চিন্তাতেই রয়েছেন আধিকারিকরা।

The Wall-এর ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন 

Shares

Comments are closed.