দেশে আরও ২৪ হাজার আক্রান্ত একদিনে, ভারতের সামনে এখন শুধু ব্রাজিল আর আমেরিকা

১৮

Get real time updates directly on you device, subscribe now.

দ্য ওয়াল ব্যুরো: এক লাফে রাশিয়াকে টপকে বিশ্বের কোভিড তালিকায় তিন নম্বরে চলে এল ভারত। গত ২৪ ঘণ্টায় আরও ২৪ হাজারের বেশি নতুন আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে দেশে। আর তার সঙ্গেই দেশের করোনা সংক্রামিতের সংখ্যা প্রায় ৭ লাখ ছুঁই ছুঁই।

অবশ্য গতকালের তুলনায় কিছুটা কমেছে আক্রান্তের সংখ্যা। গতকাল করোনা সংক্রমণ রেকর্ড গড়েছিল দেশে। তার থেকে কিছুটা কম এদিনের সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৪,২৪৮ জন আক্রান্ত হয়েছেন। এর ফলে ৬ জুলাই, সোমবার, সকাল ৮টা পর্যন্ত ভারতে মোট আক্রান্তের সংখ্যা ৬,৯৭,৪১৩। রাশিয়াতে আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৮১ হাজারের কাছাকাছি। আর তাই রাশিয়াকে টপকে গিয়েছে ভারত। এখন সামনে রয়েছে শুধু ব্রাজিল ও আমেরিকা।

স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত হয়ে ৪২৫ জনের মৃত্যু হয়েছে। অর্থাৎ এখনও পর্যন্ত দেশে করোনায় মৃতের সংখ্যা ১৯,৬৯৩। ভারতে করোনায় মৃত্যুহার ২.৮২ শতাংশ। দেশে মৃত্যুহার ফের প্রতিদিন কমছে। যত বেশি নমুনা পরীক্ষা করা হবে, তত মৃত্যুহার কমবে বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

আক্রান্তের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ভারতে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যাও বাড়ছে। বুলেটিন জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে উঠেছেন ১৫,৩৫০ জন। ভারতে মোট সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা ৪,২৪,৪৩৩ জন। এই মুহূর্তে দেশে সুস্থতার হার ৬০.৮৬ শতাংশ। এই সুস্থতার হার ক্রমাগত বেড়েই চলেছে। অর্থাৎ এই মুহূর্তে দেশে কোভিড অ্যাকটিভ রোগীর সংখ্যা ২,৫৩,২৮৭।

ভারতে আক্রান্তের সংখ্যা ২ লাখ পেরিয়ে গিয়েছে মহারাষ্ট্রে। এই মুহূর্তে মারাঠা প্রদেশে মোট আক্রান্ত ২,০৬,৬১৯। অর্থাৎ দেশের মোট আক্রান্তের ২৯.৬৩ শতাংশ এই রাজ্যেই রয়েছে। মহারাষ্ট্রে কোভিডে মারা গিয়েছেন ৮৮২২ জন। অর্থাৎ দেশের মোট মৃত্যুর ৪৪.৭৮ শতাংশ এই রাজ্যে হয়েছে। মহারাষ্ট্রের মধ্যে আবার আক্রান্ত ও মৃতের সংখ্যা সবথেকে বেশি বাণিজ্যনগরী মুম্বইয়ে।

আক্রান্তের সংখ্যায় মহারাষ্ট্রের পরেই রয়েছে তামিলনাড়ু। ভারতের দ্বিতীয় রাজ্য হিসেবে এই রাজ্যে আক্রান্তের সংখ্যা ১ লাখ ছাড়িয়ে গিয়েছে। দক্ষিণের এই রাজ্যে আক্রান্তের সংখ্যা ১,১১,১৫১। মৃত্যু হয়েছে ১৫১০ জনের। খুব বেশি পিছিয়ে নেই দিল্লিও। রাজধানীতে আক্রান্তের সংখ্যা প্রায় ১ লাখ ছুঁতে চলল। দিল্লিতে এই মুহূর্তে আক্রান্ত হয়েছেন ৯৯,৪৪৪ জন। মৃত্যু হয়েছে ৩০৬৭ জনের। গুজরাতে আক্রান্ত হয়েছেন ৩৬,০৩৭ জন। মারা গিয়েছেন ১৯৪৩ জন।

দিল্লি, মহারাষ্ট্র, তামিলনাড়ু ও গুজরাত, এই চার রাজ্যেই মোট আক্রান্তের সংখ্যা সাড়ে চার লাখ ছাড়িয়ে গিয়েছে। এই চার রাজ্য মিলিয়ে মোট আক্রান্ত হয়েছেন ৪,৫৩,২৫১ জন। এই সংখ্যা দেশের মোট আক্রান্তের ৬৪.৯৯ শতাংশ। মৃত্যুর ক্ষেত্রে এই চার রাজ্যের পরিসংখ্যান তো আরও ভয়াবহ। এই চার রাজ্য মিলিয়ে মোট ১৫,৩৪২ জনের মৃত্যু হয়েছে, যা দেশের মোট মৃত্যুর ৭৭.৯১ শতাংশ।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More