২৪ ঘণ্টায় কোভিডে মৃত্যু ৫০৭, একদিনে সর্বাধিক, দেশে আক্রান্তের সংখ্যা পৌনে ৬ লাখ ছাড়াল

Get real time updates directly on you device, subscribe now.

    দ্য ওয়াল ব্যুরো: ভারতে আক্রান্তের সংখ্যা প্রতিদিন বেড়েই চলেছে। একদিনে ফের ১৮ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন নভেল করোনাভাইরাসে। এর ফলে আক্রান্তের সংখ্যা পৌনে ৬ লাখ পেরিয়ে গিয়েছে।

    কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৮,৬৫৩ জন আক্রান্ত হয়েছেন। এর ফলে ১ জুলাই, বুধবার, সকাল ৮টা পর্যন্ত ভারতে মোট আক্রান্তের সংখ্যা ৫,৮৫,৪৯৩।

    স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত হয়ে ৫০৭ জনের মৃত্যু হয়েছে। অর্থাৎ এখনও পর্যন্ত দেশে করোনায় মৃতের সংখ্যা ১৭,৪০০। ভারতে করোনায় মৃত্যুহার ২.৯৭ শতাংশ। মহারাষ্ট্র ও দিল্লির মৃতের হিসেবে গরমিল হওয়ায় এই মৃত্যুহার হঠাৎ করেই কিছুটা বেড়ে গিয়েছিল। কিন্তু ফের তা কমতে কমতে ৩ শতাংশের নীচে নেমেছে। যত বেশি নমুনা পরীক্ষা করা হবে, তত মৃত্যুহার কমবে বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

    আক্রান্তের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ভারতে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যাও বাড়ছে। বুলেটিন জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে উঠেছেন ১৩,১৫৭ জন। ভারতে মোট সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা ৩,৪৭,৯৭৯ জন। এই মুহূর্তে দেশে সুস্থতার হার ৫৯.৪৩ শতাংশ। এই সুস্থতার হার ক্রমাগত বেড়েই চলেছে। অর্থাৎ এই মুহূর্তে দেশে কোভিড অ্যাকটিভ রোগীর সংখ্যা ২,২০,১১৪।

    ভারতে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে মহারাষ্ট্রে। এই মুহূর্তে মারাঠা প্রদেশে মোট আক্রান্ত ১,৭৪,৭৬১। অর্থাৎ দেশের মোট আক্রান্তের ২৯.৮৫ শতাংশ এই রাজ্যেই রয়েছে। মহারাষ্ট্রে কোভিডে মারা গিয়েছেন ৭৮৫৫ জন। অর্থাৎ দেশের মোট মৃত্যুর ৪৫.১৪ শতাংশ এই রাজ্যে হয়েছে। মহারাষ্ট্রের মধ্যে আবার আক্রান্ত ও মৃতের সংখ্যা সবথেকে বেশি বাণিজ্যনগরী মুম্বইয়ে।

    আক্রান্তের সংখ্যায় দিল্লিকে টপকে গিয়েছে তামিলনাড়ু। দক্ষিণের এই রাজ্যে আক্রান্তের সংখ্যা ৯০,১৬৭। মৃত্যু হয়েছে ১২০১ জনের। খুব বেশি পিছিয়ে নেই রাজধানীও। দিল্লিতে আক্রান্ত হয়েছেন ৮৭,৩৬০ জন। মৃত্যু হয়েছে ২৭৪২ জনের। গুজরাতে আক্রান্ত হয়েছেন ৩২,৫৫৭ জন। মারা গিয়েছেন ১৮৪৬ জন।

    দিল্লি, মহারাষ্ট্র, তামিলনাড়ু ও গুজরাত, এই চার রাজ্যেই মোট আক্রান্তের সংখ্যা চার লাখের কাছে পৌঁছেছে। এই চার রাজ্য মিলিয়ে মোট আক্রান্ত হয়েছেন ৩,৮৪,৮৪৫ জন। এই সংখ্যা দেশের মোট আক্রান্তের ৬৫.৭৩ শতাংশ। মৃত্যুর ক্ষেত্রে এই চার রাজ্যের পরিসংখ্যান তো আরও ভয়াবহ। এই চার রাজ্য মিলিয়ে মোট ১৩,৬৪৪ জনের মৃত্যু হয়েছে, যা দেশের মোট মৃত্যুর ৭৮.৪১ শতাংশ।

    সম্প্রতি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডক্টর হর্ষ বর্ধন জানিয়েছেন, মহারাষ্ট্র, দিল্লি, তামিলনাড়ু, গুজরাত, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশ, এই ৮টি রাজ্যে দেশের মোট করোনা আক্রান্তের ৮৫.৫ শতাংশ ঘটনা ঘটেছে। দেশে মোট করোনায় মৃত্যুর ৮৭ শতাংশও ঘটেছে এই ৮টি রাজ্যেই। এই পরিস্থিতি মোকাবিলার জন্য কেন্দ্রের তরফে ১৫টি বিশেষজ্ঞ দল তৈরি করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। এই দলগুলি বিভিন্ন রাজ্যকে পরিস্থিতি মোকাবিলায় সাহায্য করবে বলেই জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More