বুধবার, অক্টোবর ১৬

উনিশের ট্রেলর: রাহুল- ১, মোদী- ১, ঝাড়খণ্ডে জিতল কংগ্রেস, গুজরাতে বিজেপি

দ্য ওয়াল ব্যুরো: সদ্য হিন্দিবলয়ের তিন রাজ্যে বড় ধরনের সাফল্য পেয়েছে কংগ্রেস। তার পর পরই হিন্দি ভাষাভাষি রাজ্য ঝাড়খণ্ডেও উপ নির্বাচনে জয় ছিনিয়ে আনল রাহুল গান্ধীর দল। রাজ্যের কোলেবিরা বিধানসভার উপ নির্বাচনে বিজেপি ও ঝাড়খণ্ড পার্টির প্রার্থীকে ৯৬৫৮ ভোটের ব্যবধানে হারিয়ে জয়ী হলেন কংগ্রেসের নির্মল বিকাশ কোঙ্গাদি।

তবে ঝাড়খণ্ডে উপ নির্বাচনে জিতলেও গুজরাতে পরাজয়ের মুখ দেখতে হয়েছে কংগ্রেসকে। গুজরাতের জসদন বিধানসভার উপ নির্বাচনে কংগ্রেসকে পরাস্ত করে জয়ী হয়েছেন কুনভারজি ভাবালিয়া। তিনি জিতেছেন ১৯ হাজারেরও বেশি ভোটের ব্যবধানে। কংগ্রেস অবশ্য বলছে, এখানে বিশ্বাসঘাতকতার গল্প রয়েছে। কুনভারজি ছিলেন কংগ্রেসের পাঁচ বারের বিধায়ক। দল তাঁকে যথেষ্ট মর্যাদা দিয়েছিল। তিনি বিজেপি-তে যোগ দেওয়ার কারণেই উপ নির্বাচন হয়েছে। তবে গুজরাতে বিজেপি মুখ্যমন্ত্রী বিজয় রূপানি এই জয়কে বড় সাফল্য হিসাবে দেখছেন। তাঁর কথায়, কংগ্রেসের নেতৃত্বে আস্থা হারিয়ে বিজেপি-তে যোগ দিয়েছেন ভাবালিয়া। উপ নির্বাচনের এই ফলাফল বুঝিয়ে দিল উনিশের ভোটে গুজরাতে সংখ্যাগরিষ্ঠ লোকসভা আসনে জিততে চলেছে বিজেপি।

তবে ঝাড়খণ্ডে ক্ষমতায় থেকেও উপ নির্বাচনে জিততে না পেরে মুখ পুড়েছে বিজেপি-র। কোলেবিরা আসনটিতে বিধায়ক ছিলেন ঝাড়খণ্ড পার্টির এনোস এক্কা। তিনি দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পর বিধানসভায় তাঁর সদস্য পদ চলে গিয়েছে। তাই উপ নির্বাচন হয়। কংগ্রেস নেতা আর পি এন সিংহ বলেন, ঝাড়খণ্ডে কংগ্রেস এমন এলাকা থেকে জিতল যেখানে হালফিলে কোনও নির্বাচনী সাফল্য ছিল না। উপ নির্বাচন বুঝিয়ে দিল ঝাড়খণ্ডে বিজেপি জনপ্রিয়তা হারাচ্ছে। লোকসভা ভোটে ঝাড়খণ্ড অধিকাংশ কংগ্রেস আসনে জিতবে বলেই আরপিএন সিংহরা আশাবাদী।

Comments are closed.