বুধবার, ডিসেম্বর ১১
TheWall
TheWall

মোদীর ‘মন কি বাত’-এর পাল্টা কংগ্রেসের ‘দেশ কি বাত’, শুরু আজ থেকেই

দ্য ওয়াল ব্যুরো: প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর বেতার কথার পাল্টা সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করে নতুন প্রচার শুরু করছে কংগ্রেস। সেটা আজ, শনিবার থেকেই। মোদীর ‘মন কি বাত’-এর পাল্টা কংগ্রেসের ‘দেশ কি বাত।’

প্রথম পর্ব হবে এ দিন সকাল ১১টা থেকে। বলবেন সর্বভারতীয় কংগ্রেসের অন্যতম মুখপাত্র পবন খেরা। কংগ্রেসের সোশ্যাল মিডিয়া সেলের প্রধান রোহন গুপ্তা বলেছেন, “দেশ কি বাত থেকে সাধারণ মানুষের প্রতিদিনকার জীবনের জ্বলন্ত সমস্যাগুলিকে তুলে ধরা হবে। প্রশ্ন তোলা হবে সরকারের অর্থনৈতিক ব্যর্থতা নিয়ে। প্রতিশ্রুতি পূরণ না করা, অপরাধের সংখ্যাবৃদ্ধি, বেকারত্ব, মূল্যবৃদ্ধির মতো ইস্যুগুলিকেই আরও বেশি অংশের মানুষের কাছে তুলে ধরা হবে।”

দুই রাজ্যের ভোটের ফলে কিছুটা অক্সিজেন পেয়েছে সাবেক জাতীয় দল। দলের এক নেতার কথায়, “আমাদের সমর্থন বৃদ্ধি প্রমাণ করছে, মানুষ আবার কংগ্রেসের প্রতি বিশ্বাস রাখছে।” তিনি আরও বলেছেন, “মূল ধারার সংবাদমাধ্যম কংগ্রেসের এই খবর প্রচার করবে না বলেই সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করা হচ্ছে।”

কংগ্রেস নেতৃত্বের বক্তব্য, “দেশের দায়িত্বশীল বিরোধী দল হিসেবে কংগ্রেস সাধারণ মানুষের এই ইস্যুগুলিতে সোচ্চার হবে। প্রতিটি এপিসোডে একজন করে মুখপাত্র বলবেন।” সন্দেহ নেই সারা দেশের সামনে নাম না জানা কংগ্রেসি নেতাদের পরিচিত করার ক্ষেত্রেও এই প্রচারপর্ব সাহায্য করবে। এর আগে কংগ্রেস নেতা সন্দীপ দীক্ষিত মন কি বাতের পাল্টা কাম কি বাত শুরু করেছিলেন। কিন্তু সেটা মাঝ পথে বন্ধ হয়ে যায়। এবার দেশ কি বাতকে নিয়মিত করতে বদ্ধপরিকর কংগ্রেস।

লোকসভার প্রচারেও উগ্র জাতীয়তাবাদের পাল্টা জনজীবনের আশু সমস্যাগুলিকেই প্রচারে তুলে ধরতে চেয়েছিল কংগ্রেস। কিন্তু তাতে কাজ হয়নি। পর্যবেক্ষকদের মতে, এটা দীর্ঘ মেয়াদি ইস্যু। শুধু ভোট প্রচারের মঞ্চে এই নিয়ে সুর চড়ালেই হয় না। সারা বছর প্রচার আন্দোলন চালিয়ে যেতে হয় এবং সেটা সংসদের বাইরে ও ভিতরে সমান্তরাল ভাবে। কংগ্রেস হয়তো সেই পথেই হাঁটতে চাইছে।

পড়ুন দ্য ওয়াল-এর পুজোসংখ্যার বিশেষ লেখা…

মায়ের সঙ্গে কথাবার্তা

Comments are closed.