রবিবার, এপ্রিল ২১

পুঞ্চে ইভিএম মেশিনে কংগ্রেস প্রার্থীর বোতাম খারাপ, অভিযোগ করে টুইট ওমর আবদুল্লাহর

দ্য ওয়াল ব্যুরো: ভোটের অনেক আগে থেকেই সরকার-বিরোধী সংঘাত নিয়ে উত্তপ্ত কাশ্মীর। কাশ্মীরের প্রধান দুই রাজনৈতিক দল ন্যাশনাল কনফারেন্স ও পিডিপি বারবার অভিযোগ তুলেছে বিজেপির বিরুদ্ধে। অন্যদিকে বিজেপি দাবি করেছে, কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে মিলে অশান্তি সৃষ্টির চেষ্টা করছে বিরোধীরা। সেই সংঘাত জারি থাকল নির্বাচনের দিনেও। বৃহস্পতিবার সকালেই ন্যাশনাল কনফারেন্স নেতা তথা জম্ম-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ টুইট করে অভিযোগ করলেন, কাশ্মীরের পুঞ্চের বেশ কিছু কেন্দ্রে ভোটিং মেশিনে কংগ্রেসের বোতাম কাজ করছে না। ফলে চাইলেও কংগ্রেসকে ভোট দিতে পারছেন না সাধারণ মানুষ।

বৃহস্পতিবার ওমর আবদুল্লাহ একটি ভিডিয়ো টুইট করেন। এই ভিডিয়োতে দেখা যাচ্ছে পুঞ্চের একটি বুথের বাইরে ভোটকর্মীদের ঘিরে দাঁড়িয়ে বিক্ষোভ দেখাচ্ছেন স্থানীয় মানুষ। তাঁদের বক্তব্য, ‘কংগ্রেসের প্রার্থীকে ভোট দিতে পারছেন না তাঁরা।’ ভিডিয়োতে ওই বুথের প্রিজাইডিং অফিসারকে বলতে শোনা যায়, “কর্মীর কোনও অভাব নেই। কিন্তু ভোট দিতে এই দেরি হওয়ার কারণ হলো ইভিএম মেশিনের একটি বোতাম কাজ করছে না। তাছাড়া কোনও সমস্যা নেই।” তারপর তাঁকে বলতে শোনা যায়, “হাতওয়ালা বোতাম ( কংগ্রেস ) কাজ করছে না।” তখনই উপস্থিত জনতাকে বলতে শোনা যায়, “এটা যদি একটি-দুটি মেশিনে হতো, তাহলেও নাহয় বোঝা যেত, কিন্তু অনেকগুলো মেশিনে এই একই সমস্যা দেখা দিয়েছে।”

এই টুইট করে ওমর আবদুল্লাহ অভিযোগ করেন, ভোটে জেতার জন্য ভোটিং মেশিনে কারচুপি করেছে বিজেপি। নিরাপত্তারক্ষী ও ভোটকর্মীরাও এই ঘটনায় যুক্ত। তিনি আরও অভিযোগ করেন, সাধারণ মানুষ চাইছেন না বিজেপি ক্ষমতায় থাক। তাই এত কিছু করার পরেও সব কারচুপি ধরা পড়ে যাচ্ছে। আরও একটি টুইট করে জম্মু, রাজৌরি ও পুঞ্চ জেলার ন্যাশনাল কনফারেন্স সমর্থকদের উদ্দেশে তিনি আবেদন করেন কংগ্রেস প্রার্থী রমন ভল্লাকে ভোট দেওয়ার জন্য। এই ঘটনায় জম্মু-কাশ্মীরের বিজেপির এক নেতা জানিয়েছেন, “ভোটে জিততে পারবে না, এটা বুঝতে পেরেই বারবার এই ধরণের অভিযোগ করছে বিরোধী দলগুলো। ইভিএমে কোনও সমস্যা হলে সেটা মেশিনের সমস্যা। মেশিন পাল্টে দেওয়া হয়েছে। তাছাড়া ভোট সুষ্ঠু ভাবেই হয়েছে।”

এই ঘটনার পরে পুঞ্চ জেলার নির্বাচন অফিসার সংবাদসংস্থা এএনআইকে জানান, “শাহপুরের একটি বুথে ইভিএম মেশিনে কংগ্রেস বোতাম নিয়ে কিছু সমস্যা হচ্ছিল। আমাদের কর্মীরা মেশিন বদলে দিয়েছে। অন্য একটি বুথে বিজেপির বোতামেও একই সমস্যা হচ্ছিল। সেটাও বদলে দেওয়া হয়েছে। তাছাড়া কোনও ভোট শান্তিপূর্ণভাবেই চলছে।”

আরও পড়ুন

“বিরোধী কর্মীদের ছবি তুলে রাখুন, ভোট মিটলেই বদলা”, অভিষেক ঘনিষ্ঠ নেতার হুমকি

Shares

Comments are closed.