রবিবার, এপ্রিল ২১

হাত ছিল বলদ, পদ্ম ছিল প্রদীপ, তিনবার বদলেছে দুই প্রধানের প্রতীক

দ্য ওয়াল ব্যুরো: প্রার্থীর নামে যতই প্রচার হোক আসল তো প্রতীক। ভোট দিতে গিয়ে আর ভোটারের মুখ, ছবি কিছুই দেখা যায় না। ভোটারকে ভোট দিতে হয় প্রতীক দেখে। আসলে প্রতীকই বুঝিয়ে দেয় কে কোন দলের। নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী মনোনয়নের সময়ে তাই বাধ্যতামূলক ভাবে দলের থেকে পাওয়া প্রতীকের অনুমোদন পাওয়ার প্রমাণ জমা দিতে হয়।

ভারতীয় গণতন্ত্রে এই প্রতীকের ব্যবহার শুরু হয় একেবারে গোড়া থেকে। ১৯৫২ সালে প্রথম সাধারণ নির্বাচন যখন হয় তখনই ভাবা হয় প্রতীকের কথা। দেশের সংখ্যাগরিষ্ঠ নিরক্ষর ভোটারের কথা মাথায় রেখে কিছু চিহ্ন ঠিক করা হয় যা দেখে দল চিনতে পারবেন ভোটাররা।

এখন দেশে সাতটি স্বীকৃতি জাতীয় দল ছাড়া রয়েছে ৫৯টি রাজ্য স্তরের স্বীকৃত দল। এই সব দল ছাড়া বাকিদের নির্দিষ্ট প্রতীক থাকে না। বাকি দলের জন্য নির্বাচন কমিশনের ঠিক করা প্রতীক থেকে বেছে নিতে হয়। সেই তালিকায় ‘ক্যাপসিকাম’ থেকে ‘এয়ার কন্ডিশনার’, ‘মই’ থেকে ‘চপ্পল’ অনেক কিছুই রয়েছে। অনেক দলকেই বিভিন্ন সময়ে আলাদা আলাদা প্রতীক বেছে নিতে হয়।

এখন দেশের দুই প্রধান দল বিজেপি ও কংগ্রেসের ক্ষেত্রেও প্রতীক বদল হয়েছে। দু’টি রাজনৈতিক দলের ক্ষেত্রেই নানা পরিস্থিতিতে তিনবার বদলেছে প্রতীক। আদি প্রতীক ‘জোড়া বলদ’ থেকে কংগ্রেসের প্রতীক হয়েছে ‘হাত’। আবার আদিতে ‘প্রদীপ’ প্রতীকের জনসংঘই বিজেপি হওয়ার পরে প্রতীক হয়েছে ‘পদ্ম’।

১৯৫২ থেকে ১৯৬৯ সাল পর্যন্ত কংগ্রেসের প্রতীক ছিল ‘জোড়া বলদ’। মাঠে লাঙল নিয়ে যাওয়া ‘জোড়া বলদ’ প্রতীক নিয়েই প্রথম চারটি লোকসভা নির্বাচনে লড়ে কংগ্রেস। ১৯৬৯ সালে ইন্দিরা গান্ধী দল ভেঙে গঠন করেন ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস (আর)। প্রতীক হয় ‘গাই-বাছুর’। তখন আদি কংগ্রেসের হাতেই থেকে যায় ‘জোড়া বলদ’ প্রতীক। এর পরে ১৯৭৭ সালে ইন্দিরা গান্ধী গঠন করেন কংগ্রেস (আই)। তখন থেকেই প্রতীক হয় ‘হাত’।

নরেন্দ্র মোদীর দলের প্রতীক বদলের ইতিহাস অবশ্য অন্য রকম। বিজেপির আদি দল শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জনসংঘ ১৯৫১ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত নির্বাচন লড়ে ‘প্রদীপ’ প্রতীক নিয়ে। ১৯৭৭ সালে যখন বেশ কিছু কংগ্রেস বিরোধী দলকে নিয়ে জনতা পার্টি গঠন হয় এবং জনসংঘ তাতে যোগ দেয় তখন প্রতীক হয়ে যায় ‘লাঙল কাঁধে কৃষক’। তিন বছর পরেই জনতা পার্টি ভেঙে যায়। জন্ম নেয় ভারতীয় জনতা পার্টি। তখন থেকেই প্রতীক ‘পদ্ম’।

দুই প্রধান দল বিজেপি ও কংগ্রেসের প্রতীক যেমন তিনবার বদলেছে তেমনই আরও এক মিল তৈরি করে দিয়েছে ইতিহাস। ‘হাত’ কিংবা ‘পদ্ম’, ভারতীয় রাজনীতিতে দুয়েরই জন্ম ১৯৭৭ সালে। দুয়েরই বয়স এখন ৫২ বছর।

আরও পড়ুন

দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে রাজনৈতিক দলের সংখ্যা, ২৩০০ ছুঁতে চলেছে

Shares

Comments are closed.