মঙ্গলবার, জুন ২৫

বুথে নিষিদ্ধ মোবাইল, ভোট দিতে যাওয়ার আগেই জেনে নিন নির্বাচন কমিশনের নিয়ম

দ্য ওয়াল ব্যুরো: ভোটগ্রহণ কেন্দ্রে ফোন ব্যবহার করা নিষিদ্ধ। শুধু বুথের ভিতরেই নয়, পোলিং স্টেশনের একশো মিটারের মধ্যেই ব্যাবহার করা যাবে না মোবাইল ফোন। এটাই নির্বাচন কমিশনের নিয়ম। তবে কি মোবাইল ফোন না নিয়েই ভোট দিতে যাবেন? বুথে ঢোকার আগে নিরাপত্তা রক্ষীদের কাছে কি ফোন জমা রেখে যেতে হবে? এমন অনেক প্রশ্ন মনে আসাই স্বাভাবিক। তবে নির্বাচন কমিশনের নিয়ম বলছে, ফোন সঙ্গে থাকতেই পারে কিন্তু তা ব্যবহার করা যাবে না।

ভোটদান একটি গোপন ব্যাপার। সেই গোপনীয়তা বজায় রাখতে নানা সময়ে নানা উদ্যোগ নির্বাচন কমিশন। সেই উদ্যোগের অন্যতম হল, ভোটগ্রহণ কেন্দ্রে মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করা। শুধু ভোটাররাই নন, ভোটকর্মী, রাজনৈতিক দলের নেতা, প্রার্থী বা বুথকর্মীরাও মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।

নিয়ম অনুযায়ী, ফোন নিয়ে ভোট দিতে গেলেও সেটি বন্ধ রাখতে হবে। কারও হাতে ফোন থাকলে কিছু সমস্যা হবে না কিন্তু ফোনে কথা বললে নিরাপত্তা রক্ষীরা বাধা দিতেই পারেন। সেটা শুধু বুথের ভিতরে নয়, ভোটগ্রহণ কেন্দ্রের চৌহদ্দির মধ্যেই এই নিয়ম কার্যকর।

নির্বাচন কমিশনের নির্দেশে বলা হয়েছ, ভোটগ্রহণ কেন্দ্রের একশো মিটারের মধ্যে ফোন ব্যবহার করা যাবে না। ভোটার বা রাজনৈতিক দলের প্রতিনিধিরা তো নয়ই, প্রিসাইডিং অফিসার-সহ সব ভোটকর্মীকেও ফোন সুইচড অফ রাখতে হবে। একান্ত প্রয়োজন হলে বুথের বাইরে এসে ফোন করতে হবে।

আরও পড়ুন

নতুন প্রজন্মের আশাজনক সচেতনতা, প্রথম ভোটারের সংখ্যায় সারা দেশে এগিয়ে বাংলা

Comments are closed.