সোমবার, এপ্রিল ২২

নমো টিভিতে শুধু অনুমোদিত অনুষ্ঠান : কমিশনকে জানালো বিজেপি

দ্য ওয়াল ব্যুরো: তিনদিন আগেই নমো টিভির উপর নিষেধাজ্ঞা জারি করেছিল নির্বাচন কমিশন। বলা হয়েছিল, নির্বাচনের আগে একটা টিভি চ্যানেলে প্রকাশ্যে একটি রাজনৈতিক দলের সমর্থনে প্রচার করার ফলে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন হচ্ছে। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু বিজেপির তরফে দাবি করা হয়েছিল, কেবলমাত্র প্রধানমন্ত্রীর প্রকল্পের কথা দেখানো হয় এই চ্যানেলে। শনিবার বিজেপির তরফে নির্বাচন কমিশনকে আশ্বস্ত করে বলা হয়েছে, যে সব অনুষ্ঠানের অনুমতি আছে, শুধুমাত্র সেগুলিই দেখানো হবে নমো টিভিতে।

বৃহস্পতিবার নির্বাচন কমিশনের তরফে বিজেপিকে জানানো হয়, শুধুমাত্র সেই অনুষ্ঠানগুলিই দেখানো যাবে, যার অনুমতি দিয়েছে মিডিয়া সার্টিফিকেশন অ্যান্ড মনিটরিং কমিটি। বিজেপি যদি এই আশ্বাস দেয়, তবেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে। শুক্রবার নির্বাচন কমিশনের এক আধিকারিক জানিয়েছেন, “বিজেপির তরফে শুক্রবার আমাদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। বলা হয়েছে শুধুমাত্র যে অনুষ্ঠানগুলি মিডিয়া সার্টিফিকেশন অ্যান্ড মনিটরিং কমিটির অনুমতি পেয়েছে, সেই অনুষ্ঠানগুলিই দেখানো হবে ওই চ্যানেলে।” কিন্তু তারপরেও নির্বাচন কমিশনের দু’জন আধিকারিককে দায়িত্ব দেওয়া হয়েছে এই চ্যানেলে দেখানো অনুষ্ঠানগুলির উপর নজর রাখার জন্য।

মিডিয়া সার্টিফিকেশন অ্যান্ড মনিটরিং কমিটির এক আধিকারিক জানিয়েছেন, প্রতিটি রাজনৈতিক দলকেই তাঁদের প্রচারমূলক কোনও ভিডিয়ো সম্প্রচারের আগে কমিটির অনুমতি নিতে হয়। তারপরেই ভোটপ্রক্রিয়া চলাকালীন কোনও টিভি চ্যানেল বা সোশ্যাল মিডিয়ায় সেই ভিডিয়ো দেখানো যায়। নমো টিভির ক্ষেত্রেও যে অনুষ্ঠানগুলিকে অনুমোদন দেওয়া আছে, সেগুলিই একমাত্র দেখানো যাবে।

গত মাসেই সম্প্রচার শুরু হয় নমো টিভির। এই সম্প্রচার শুরুর পরেই কংগ্রেসের তরফে অভিযোগ করা হয়, রাজনৈতিক প্রচারের কাজে এই চ্যানেলকে ব্যবহার করছে বিজেপি। কংগ্রেস এও অভিযোগ করে, যে চ্যানেলের নামেই প্রধানমন্ত্রীর নাম আছে, সেই চ্যানেল বিজেপির প্রচারমূলক চ্যানেল ছাড়া আর কিছুই হতে পারে না। নির্বাচন কমিশনেও অভিযোগ করে কংগ্রেস। এরপরেই নমো টিভির বিরুদ্ধে বিষেধাজ্ঞা জারি করে নির্বাচন কমিশন।

কমিশনের এই সিদ্ধান্তের পরেও অবশ্য বিক্ষোভ জানিয়েছে কংগ্রেস। কংগ্রেসের এক নেতার কথায়, ‘নিষেধাজ্ঞা জারির পরেও সেই একই ঘটনা ঘটল। একটা অনুষ্ঠানই হোক, কী ১০০টা অনুষ্ঠান, সেই মোদীর প্রচারের কাজেই লাগানো হবে নমো টিভিকে। ভোটে জেতার জন্য সব নিয়মই ভাঙছে নরেন্দ্র মোদীর বিজেপি।”

আরও পড়ুন

অস্ত্রে কী ক্ষতি, দেবীর হাতেও তো অস্ত্র: দিলীপ, গদা দিয়ে কী করবে? মাথা ফাটাবে নাকি: মমতা

Shares

Comments are closed.