শুক্রবার, ডিসেম্বর ৬
TheWall
TheWall

জম্মু ও কাশ্মীরের জন্য বড় উপহার, বন্দে ভারত এক্সপ্রেসের সূচনা করে বললেন অমিত শাহ

দ্য ওয়াল ব্যুরো: দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেসের সূচনা হয়ে গেল বৃহস্পতিবার। নয়াদিল্লি রেল স্টেশনে পতাকা নেড়ে দিল্লি-কাটরা বন্দে ভারত এক্সপ্রেসের সূচনা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই অনুষ্ঠানে শাহ বলেন, “এটা জম্মু কাশ্মীরের জন্য বড় উপহার।”

তাঁর কথায়, “৩৭০ ধারায় খাতায় কলমে জম্মু ও কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা ছিল। কিন্তু আসলে কোনও উন্নয়নই হয়নি উপত্যকায়। আজ সেই উন্নয়নের সূচনা হল।” তিনি আরও বলেন, “আগামী দশ বছরের মধ্যে জম্মু ও কাশ্মীর এমন জায়গায় পৌঁছবে, গোটা দেশ দেখবে।”

দ্রুত গতির এই ট্রেন দিল্লি থেকে কাটরা পর্যন্ত যেতে সময় নেবে আটঘণ্টা। সকাল ছ’টায় দিল্লি থেকে ছাড়বে ট্রেন। পৌঁছবে দুপুর দুটোয়। মাত্র তিনটি স্টপেজ রয়েছে এই ট্রেনের। অম্বালা, লুধিয়ানা এবং জম্মু তাওয়াই স্টেশনে দাঁড়াবে বন্দে ভারত। প্রতিটি স্টেশনে দাঁড়াবে দু’মিনিট করে।

এ দিনের অনুষ্ঠানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “এই ট্রেন যাত্রার মধ্যে দিয়ে কাশ্মীরের উন্নয়ন যাত্রার সূচনা হল।” রেলমন্ত্রী পীযূষ গোয়েল বলেন, “২০২২ সালের ১৫ অগস্টের মধ্যে কাশ্মীরের সঙ্গে কন্যাকুমারীর রেলযোগাযোগ স্থাপন করা হবে।” এর আগে দিল্লি-বারাণসী বন্দে ভারত এক্সপ্রেস চালু হয়েছে। এ বার হল দিল্লি-কাটরা। শনিবার থেকে চালূ হবে পরিষেবা।

Comments are closed.