বৃহস্পতিবার, নভেম্বর ১৪

অযোধ্যা রায়ের পর মোদী: ভারত ভক্তিই মজবুত হোক

দ্য ওয়াল ব্যুরো: অযোধ্যা মামলা নিয়ে সুপ্রিম কোর্ট চূড়ান্ত রায় ঘোষণার আগে শুক্রবার সন্ধ্যাতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের উদ্দেশে বার্তা দিয়ে বলেছিলেন, সবাইকে সংযম বজায় রাখতে হবে। আজ শনিবার রায় ঘোষণার পর দীর্ঘ টুইট করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “এই রায়কে কারও জয় বা কারও পরাজয় হিসাবে দেখা ঠিক হবে না। রামভক্তি ও রহিমভক্তি থাকবে। কিন্তু এখন সময় হল ভারত ভক্তির ভাবনাকে আরও মজবুত করা”।

শুধু প্রধানমন্ত্রী নন, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহও সবাইকে সংযম বজায় রাখার পরামর্শ দেন। প্রধানমন্ত্রী এ দিন আরও বলেন, সুপ্রিম কোর্টের এই রায় অনেক দিক থেকে তাৎপর্যপূর্ণ। তাঁর কথায় এ দিনের রায়ই বুঝিয়ে দিচ্ছে যে কোনও বিবাদ নিষ্পত্তির জন্য আইনি পথের গুরুত্ব কতখানি। কারণ সব পক্ষকেই তাঁদের নিজের নিজের বক্তব্য ও যুক্তি পেশ করার জন্য পর্যাপ্ত সময় দেওয়া হয়েছে। তার পর ন্যায়ের মন্দিরে কয়েক দশক পুরনো মামলার সৌহার্দ্যপূর্ণ ভাবে সমাধানের রাস্তা বেরিয়েছে।

আরও পড়ুন: এবার রামমন্দির নির্মাণ শুরু হোক: মোহন ভাগবত

প্রধানমন্ত্রী এই বিবৃতি দেওয়ার আগে গতকাল রাতে সরকারের শীর্ষ অফিসারদের সঙ্গে দীর্ঘ আলোচনা করেন। দেশে নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখা হয় সেই বৈঠকে। তার পর এ দিন কর্তারপুর করিডরের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি।

তার পর অযোধ্যা রায় প্রসঙ্গে প্রধানমন্ত্রী আরও বলেন, এই রায় ন্যায় ব্যবস্থার উপর সাধারণ মানুষের আস্থা আরও মজবুত করবে বলেই মনে করা হচ্ছে। তাঁর কথায়, ১৩০ কোটি মানুষের দেশ ভারতবর্ষে শতাব্দীর পর শতাব্দী ধরে সৌভ্রাতৃত্বের বাতাবরণে বাস করছেন। সেই ধারা বজায় রেখেই শান্তি কায়েম রাখতে হবে। কারণ, এই শান্তিপূর্ণ সহাবস্থানই দেশের অন্তর্নিহিত ভাবনার পরিচায়ক।

Comments are closed.