শপথে গান কেজরির, সুর মেলাল দিল্লি

আগের দু'বার মুখ্যমন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠানে মান্না দে'র গাওয়া 'ইনসান কা হো ইনসান সে ভাইচারা, ইয়েহি পয়গাম হামারা' গেয়েছিলেন কেজরিওয়াল। তাঁর অন্যতম পছন্দের এই গান। নির্বাচনী প্রচারের সময়েও এই গান মাঝেমধ্যেই গাইতে দেখা যেত তাঁকে।

Get real time updates directly on you device, subscribe now.

    দ্য ওয়াল ব্যুরো: দিল্লির রামলীলা ময়দানে তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন আম আদমি পার্টি প্রধান অরবিন্দ কেজরিওয়াল। শপথ গ্রহণে ভিড় ছিল দেখার মতো। তিল ধারনেরও জায়গা ছিল না ঐতিহাসিক রামলীলা ময়দানে। আর সেখানেই সবার সামনে ‘হাম হোঙ্গে কামিয়াব’ গাইলেন কেজরি। তাঁর সঙ্গে গলা মেলাল গোটা রামলীলা ময়দান।

    এদিন শপথ গ্রহণের শুরুতেই ভারত মাতা কি জয়, ইনকিলাব জিন্দাবাদ ও বন্দে মাতরম ধ্বনি তুললেন কেজরিওয়াল। তারপরেই নিজের বক্তব্য রাখতে গিয়ে উপস্থিত জনতার সামনে তিনি বলেন, “আমি সব শেষে একটা গান গাইব। কিন্তু আপনাদের কথা দিতে হবে, আমার সঙ্গে গাইবেন। আমাদের সবার স্বপ্ন পূরণ করার একটা গান গাইব আমি।” সোল্লাসে সেখানে উপস্থিত জনতা জানিয়ে দেন, তাঁরা কেজরিওয়ালের সঙ্গে আছেন।

    বক্তব্য রাখতে গিয়ে কেজরিওয়াল বলেন, যে যে দলেরই সমর্থক হোন না কেন, তিনি সবার মুখ্যমন্ত্রী। সবার উন্নয়নের জন্য কাজ করবে তাঁর সরকার। কেন্দ্রের সঙ্গে হাত মিলিয়ে চলবে এই উন্নয়ন। যে স্বপ্ন দিল্লির বাসিন্দারা দেখেছেন, সেই স্বপ্নকে পূর্ণ করার অঙ্গীকার করেন কেজরি।

    বক্তব্য শেষে কেজরিওয়াল গেয়ে উঠলেন, “হাম হোঙ্গে কামিয়াব।” তাঁর সঙ্গে উপস্থিত জনতা গেয়ে উঠল “হাম হোঙ্গে কামিয়াব।” কেজরিওয়ালের একটা লাইনের পরেই সেই লাইনটা গাইছিলেন সমর্থকরা। এমনকি কেজরি থেমে গেলেও তার পরের লাইনগুলো শোনা গেল জনতার মুখে। তখনই ক্যামেরা তাক করল ভিড়ের মধ্যে থাকা তরুণী, যুবক, মধ্যবয়স্ক, সব বয়সের মানুষদের দিকে। দেখা গেল, সবাই একই আবেগ, একই আনন্দের সঙ্গে যোগ দিয়েছেন মুখ্যমন্ত্রীর গানে। মঞ্চে উপস্থিত কেজরিওয়ালের মন্ত্রিসভার ছয় সদস্য ও অনান্য অতিথিরাও গাইলেন। সব শেষে ফের একবার ভারত মাতা কি জয়, ইনকিলাব জিন্দাবাদ ও বন্দে মাতরম ধ্বনি তুলে নিজের বক্তব্য শেষ করলেন কেজরিওয়াল।

    এর আগের দু’বার মুখ্যমন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠানে মান্না দে’র গাওয়া ‘ইনসান কা হো ইনসান সে ভাইচারা, ইয়েহি পয়গাম হামারা’ গেয়েছিলেন কেজরিওয়াল। তাঁর অন্যতম পছন্দের এই গান। নির্বাচনী প্রচারের সময়েও এই গান মাঝেমধ্যেই গাইতে দেখা যেত তাঁকে। কিন্তু এবারের শপথটা যেন একটু অন্যরকম। সব বিরোধিতা, দেশদ্রোহের অভিযোগের বিরুদ্ধে উন্নয়নের কাজ দেখে দিল্লির মানুষ ভোট দিয়েছেন কেজরিওয়ালকে। আস্থা দেখিয়েছেন তাঁর সরকারের উপর। আর তাই হয়তো নিজের সাফল্য বাকিদের মধ্যেও তুলে ধরতে চাইলেন কেজরি। বলতে চাইলেন, সবাই মিলে সফল হব আমরা।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More