বুধবার, জানুয়ারি ২৯
TheWall
TheWall

ভারত-পাক চাপানউতোরের মধ্যেই বাড়ানো হলো বায়ুসেনা ও নৌসেনা প্রধানের নিরাপত্তা

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো: অশান্ত সীমান্ত। বারবার যুদ্ধবিরতি চুক্তি ভেঙে নিয়ন্ত্রণরেখা বরাবর চলছে গুলি। মর্টার শেলের শব্দে ভাঙছে ভূস্বর্গের স্তব্ধতা। ৬০ ঘণ্টা পাক সেনার কব্জায় থাকার পর শুক্রবার রাতে দেশে ফিরেছেন উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমান। আর এই পরিস্থিতিতে ভারতীয় বায়ুসেনা প্রধান ও নৌসেনা প্রধানের নিরাপত্তা বাড়ানোর সিদ্ধান্ত নিল স্বরাষ্ট্রমন্ত্রক। তাঁদের সুরক্ষা বাড়িয়ে জেড+ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রকের এক অধিকর্তা জানিয়েছেন, “শুক্রবার দেশের অভ্যন্তরীন সুরক্ষা ব্যবস্থা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রকের আধিকারিকরা বৈঠক করেন। এই বৈঠকেই ঠিক হয় বায়ুসেনা ও নৌসেনা প্রধানের নিরাপত্তা বাড়ানো দরকার। এখন থেকে দুজনেই জেড+ ক্যাটেগরির নিরাপত্তা পাবেন। এই বিষয়ে অনুমতিও দিয়ে দেওয়া হয়েছে।”

স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে যে নির্দেশিকা দেওয়া হয়েছে, তাতে লেখা আছে “সরকারের তরফে এয়ার চিফ মার্শাল বীরেন্দ্র সিং ধানোয়া এবং অ্যাডমিরাল সুনীল লাম্বার সুরক্ষা খতিয়ে দেখা হয়েছে। তাঁদের কেন্দ্রের তরফে জেড+ ক্যাটেগরির সুরক্ষা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” এই নির্দেশিকায় আরও লেখা হয়েছে, “দিল্লি পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে এয়ার চিফ মার্শাল বীরেন্দ্র সিং ধানোয়া ও অ্যাডমিরাল সুনীল লাম্বার সুরক্ষা বাড়ানোর জন্য।”

দিল্লি পুলিশের এক অফিসার জানিয়েছেন, “স্বরাষ্ট্রমন্ত্রক থেকে আমাদের শুক্রবার সকালে এই নির্দেশিকা পাঠানো হয়েছে। শনিবার থেকেই বায়ুসেনা ও নৌসেনা প্রধানের সুরক্ষা বাড়িয়ে জেড+ করা হবে।” কিন্তু ভারতীয় সেনাবাহিনীর প্রধানের নাম নেই কেন এই নির্দেশিকায়? স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে জানানো হয়েছে, “ভারতীয় সেনাপ্রধানের নিরাপত্তা এমনিতেই জেড+ ক্যাটেগরির। তাই তাঁর নিরাপত্তা বাড়ানোর আর দরকার নেই। কিন্তু বাকি দুই প্রধানের নিরাপত্তা বাড়ানো হলো।”

জেড+ নিরাপত্তা ভারতের সবথেকে উঁচু ক্যাটেগরির নিরাপত্তা। এই নিরাপত্তার মধ্যে থাকলে তিনি ৫৫জন নিরাপত্তাকর্মীর ঘেরাটোপের মধ্যে থাকেন। তার মধ্যে ১০জন এনএসজি কম্যান্ডো থাকেন। এই কম্যান্ডোদের হাতে উন্নতমানের এমপি৫ বন্দুক ও আধুনিক যোগাযোগের উপকরণ থাকে।

আরও পড়ুন

সম্পত্তি বাজেয়াপ্ত, হামজা যেখানেই থাকুন নড়তে পারবে না

Share.

Comments are closed.