রবিবার, আগস্ট ২৫

সমঝোতার পর এ বার ‘থর এক্সপ্রেস’ বন্ধের সিদ্ধান্ত পাকিস্তানের

দ্য ওয়াল ব্যুরো: কাশ্মীরের উপর থেকে স্পেশ্যাল স্ট্যাটাস তুলে নেওয়ায় আগেই ভারত-পাকিস্তানের মধ্যে চলা সমঝোতা এক্সপ্রেস বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল পাকিস্তান। এ বার দু’দেশের মধ্যে চলা থর এক্সপ্রেস বন্ধ করার সিদ্ধান্ত জানালো পাক রেলমন্ত্রক।

পাক রেলমন্ত্রী শেখ রশিদ আহমেদ জানিয়েছেন, “পাকিস্তানের খোকরাপার ও বারমেরের মুনাবাও-এর মধ্যে চলা সাপ্তাহিক ট্রেন থর এক্সপ্রেস বন্ধ করে দেওয়া হলো। যতদিন আমি রেলমন্ত্রী রয়েছি, ততদিন পাকিস্তান ও ভারতের মধ্যে কোনও ট্রেন চলবে না।”

বৃহস্পতিবার রেলমন্ত্রী জানিয়েছিলেন, দু’দেশের মধ্যে চলা সমঝোদা এক্সপ্রেস বাতিল করার সিদ্ধান্তের কথা। তিনি বলেন, “১৯৭৬ সাল থেকে লাহোর ও দিল্লির মধ্যে চলা সমঝোতা এক্সপ্রেস বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা। যতদিন আমি রেলমন্ত্রী থাকব, ততদিন এই সমঝোতা এক্সপ্রেস চলবে না।”

শুধুমাত্র রেল পরিষেবা নয়, কাশ্মীরের উপর থেকে স্পেশ্যাল স্ট্যাটাস তুলে নেওয়ার পর ভারতের সঙ্গে সব রকমের বাণিজ্যিক ও সাংস্কৃতিক আদানপ্রদান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। ইতিমধ্যেই সেখানকার তথ্য ও সম্প্রচার মন্ত্রক জানিয়ে দিয়েছে, ভারতের কোনও ছবি বা থিয়েটার পাকিস্তানে দেখানো হবে না। এমনকী, ভারতীয় শিল্পীদের ভিসা দেওয়ার ক্ষেত্রেও অনেক কড়াকড়ি করা হবে বলে জানা গিয়েছে।

ইতিমধ্যেই রাষ্ট্রসঙ্ঘের কাছে আবেদন করেছে পাকিস্তান। কিন্তু রাষ্ট্রসঙ্ঘ জানিয়েছে, দু’দেশের মধ্যেকার এই ব্যাপারে রাষ্ট্রসঙ্ঘ কোনও হস্তক্ষেপ করবে না।

Comments are closed.