বুধবার, ডিসেম্বর ১১
TheWall
TheWall

ইউরোপীয় প্রতিনিধিদল যাচ্ছে, আমরা কাশ্মীরে যেতে পারছি না, এটা অপমান: সংসদে অধীর

দ্য ওয়াল ব্যুরো: রবিবার সর্বদলীয় বৈঠকেই কাশ্মীর ইস্যুতে সরব হয়েছিলেন লোকসভার কংগ্রেস দলনেতা অধীররঞ্জন চৌধুরী। সোমবার সংসদের শীতকালীন অধিবেশনের শুরুর দিনই জিরো আওয়ারের বক্তৃতায় কাশ্মীরের পরিস্থিতি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে আরও চড়া সুরে তোপ দাগলেন বহরমপুরের কংগ্রেস সাংসদ।

অধীরবাবু বলেন, “ইউরোপীয় প্রতিনিধিদল এসে কাশ্মীর যেতে পারছে অথচ দেশের সাংসদদের কাশ্মীরে ঢুকতে দেওয়া হচ্ছে না। শ্রীনগর বিমানবন্দর থেকে ফিরিয়ে দেওয়া হচ্ছে। এটা আমাদের সাংসদদের কাছে অপমান নয়?” কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সাংসদ ফারুক আবদুল্লাহের আটক নিয়েও কেন্দ্রীয় সরকারকে বেঁধেন প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি। বলেন, “কাশ্মীরে নৃশংশতা চলছে। ফারুক আবদুল্লাহকে আটকে রাখা হয়েছে। তাঁকে সংসদের অধিবেশনে আসতে দেওয়া হচ্ছে না!” যদিও অধীরবাবুর এই কথায় লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা বলেন, “এর আগের অধিবেশনে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কক্ষকে জানিয়েছিলেন, ফারুক আবদুল্লাহকে আটক করা হয়নি। তিনি ঠিক আছেন।”

প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, কংগ্রেস নেতা গুলাম নবি আজাদরা কাশ্মীরে যাওয়ার চেষ্টা করেছিলেন। কিন্তু শ্রীনগর বিমানবন্দর থেকেই তাঁদের ফিরিয়ে দেয় প্রশাসন। বিরোধীদের মধ্যে একমাত্র সিপিএম-এর সাধারণ সম্পাদক কাশ্মীরে গিয়েছিলেন। তাও সেটা সুপ্রিম কোর্টের অনুমতি নিয়ে দলীয় নেতা ইউসুফ তারিগামির খোঁজখবর নেওয়ার জন্য। এদিন কাশ্মীর প্রসঙ্গে অধীরবাবু বলেন, “জওয়ান মারা যাচ্ছে, সাধারণ নাগরিক মারা যাচ্ছে, রাজনৈতিক নেতাদের বন্দি রাখা হয়েছে। কাশ্মীরে হচ্ছেটা কী?”

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং ও গান্ধী পরিবারের উপর থেকে এসপিজি নিরাপত্তা নিয়েও কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে তোপ দাগেন এই ডাকাবুকো কংগ্রেস নেতা। তিনি বলেন, “কই ইউপিএ জমানায় তো প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর উপর থেকে স্পেশাল প্রোটেকশন গ্রুপের নিরাপত্তাবলয় তুলে নেওয়া হয়নি!” বিরোধীদের উপর মিথ্যে মামলা দিয়ে জেলে পোড়ার অভিযোগেও এদিন সরব হন কংগ্রেস সাংসদরা।

Comments are closed.