মঙ্গলবার, মার্চ ২৬

কর্নাটক উপকূলে দাউদাউ করে জ্বলছে জাহাজ, অল্পের জন্য রক্ষা ১৬ জন বিজ্ঞানীর

দ্য ওয়াল ব্যুরো: কর্নাটকের উপকূল বরাবর মাঝ সমুদ্রে দাউদাউ করে জ্বলছে একটা জাহাজ। শুক্রবার রাতে এমন ঘটনা দেখে তড়িঘড়ি দু’টি জাহাজে চেপে ছুটে যান উপকূলরক্ষী বাহিনীরা। রাতভর চেষ্টায় নিয়ন্ত্রণে আসে আগুন। নিরাপদে উদ্ধার করা হয় নাবিকদের। প্রাণে বাঁচেন জাহাজে থাকা ১৬ জন বিজ্ঞানী।

শিপিং কর্পোরেশন অব ইন্ডিয়ার ওই জাহাজটির নাম সাগর সম্পদ। মূলত গবেষণামূলক কাজের জন্যই ব্যবহার করা হতো জাহাজটি। উপকূলরক্ষী বাহিনী সূত্রে খবর, গতকাল রাতে জাহাজে নাবিক, জাহাজকর্মী মিলিয়ে মোট ৩৬ জন সদস্য ছিলেন। তা ছাড়াও গবেষণার কাজের জন্য ছিলেন ১৬ জন বিজ্ঞানীর একটি দল। মাঝ সমুদ্রে জাহাজটি থেকে ধোঁয়া বার হতে দেখেই সতর্ক হন বাহিনীর সদস্যেরা। কিছুক্ষণের মধ্যেই আগুন ছড়িয়ে পড়ে গোটা জাহাজে।

সুজয় ও বিক্রম নামে দু’টি জাহাজে চেপে আগুন নেভাতে ছুটে যান উপকূল রক্ষীরা। ঘণ্টাখানেকের চেষ্টায় কিছুটা নিয়ন্ত্রণে আসে আগুন। জাহাজের সকলকেই উদ্ধার করে নিউ ম্যাঙ্গালোর বন্দরে নিয়ে আসা হয়েছে বলে খবর।

জাহাজে আগুন লাগার কারণ নিয়ে ধোঁয়াশা রয়েছে। সূত্রের খবর, জাহাজটিতে মেরিন বায়োলজি ও  মৎস্যবিজ্ঞান সংক্রান্ত নানা গবেষণা চলছিল। কোনও গবেষণাগার থেকে আগুন ছড়িয়েছে কি না সেটা খতিয়ে দেখা হচ্ছে।

Shares

Comments are closed.