রবিবার, সেপ্টেম্বর ২২

চুনো নয়, বড় মাছই চাই, দেখুন জেদি কাকের কীর্তি

দ্য ওয়াল ব্যুরো: কাক অতি চালাক পাখি। ছোটবেলা থেকেই এমন ধারণার সঙ্গেই আমরা পরিচিত। গল্পের বইয়ের পাতাতেও তেমনই উদাহরণ রয়েছে। কলসির তলার জল, নুড়ি ফেলে কী ভাবে উপরে আনা যায় সে বুদ্ধি কাকেরই ছিল বলে দাবি করা হয়।

বাস্তবেও এ বার হদিশ মিলেছে এমনই এক চালাক কাকের। সে অবশ্য ওসব কষ্ট করে নুড়ি ফেলে কলসি থেকে জল খাওয়ার দিকে যায়নি। বরং রীতিমতো বেছে নিয়ে বাজার থেকে মাছ কিনেছে। কাকের এমন কেতা নিয়ে বাজার করার ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। আর তা দেখে হেসে গড়াচ্ছেন নেটিজেনরা। জানা গিয়েছে, এমন কাকের দেখা মিলেছে কেরলে।

ভিডিয়ো-তে দেখা গিয়েছে রাস্তার উপরেই অ্যালুমিনিয়ামের ট্রে-তে করে মাছ সাজিয়ে বিক্রি করতে বসেছেন এক দোকানদার। হঠাৎই সেখানে উড়ে এসে জুড়ে বসেছে এক দাঁড়কাক। হাবেভাবে মাছ বিক্রেতাকে সে বুঝিয়েও দিল পছন্দসই একখানা মাছ চাই। তারপর নিজেই বাছতেও বসে গেল। এদিকে আশেপাশে জড়ো হয়েছেন খদ্দেররাও। দোকানদার তাই কাকটিকে লাগালেন এক ধমক। স্পষ্ট বলে দিলেন, এ সব করা যাবে না। তারপর নিজেই একটা মাছ বেছে দিলেন কাকটিকে।

কী জেদি কাক রে বাবা! মুখ ঘুরিয়ে কর্কশ গলায় ডেকে সাফ বুঝিয়ে দিল এমন চুনো মাছ সে মোটেও নেবে না। বেশ কয়েকটা মাছ কাকের ঠোঁটের গোড়ায় এগিয়ে দিলেন দোকানদার। কিন্তু কিছুই পছন্দ হয় না এই জেদি কাকের। শেষ পর্যন্ত একটা বড়সড় মাছই দিতে বাধ্য হলেন দোকানদার। একটু নেড়েচেড়ে দেখে, কাকবাবাজিও সেই মাছ নিয়ে সোজা উড়ে গেল।

এতদিন চালাক কাকের কথা শুনেছেন। এ বার দেখুন এই জেদি কাকের কীর্তি।

Comments are closed.